ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বই খুলে নকল, শিবগঞ্জের এক কেন্দ্রেরই ৪৩ শিক্ষার্থী বহিষ্কার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
বই খুলে নকল, শিবগঞ্জের এক কেন্দ্রেরই ৪৩ শিক্ষার্থী বহিষ্কার 

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় এইচএসসি পরীক্ষায় বই খুলে নকল করার দায়ে একটি কেন্দ্রের কারিগরি শিক্ষাবোর্ডের ৪৩ জন ছাত্রছাত্রীকে বহিষ্কার করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুল পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

 

এসময় ওই কেন্দ্রের পাঁচটি রুমের দায়িত্বে থাকা ১০ জন শিক্ষককে পরীক্ষার সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।  

জানা গেছে, কেন্দ্রটিতে চারটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল হায়াত বলেন, গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারি, এইচএসসি সমমানের কারিগরি শিক্ষা বোর্ডের (ভোকেশনাল) পরীক্ষায় শিবগঞ্জ মডেল হাইস্কুল পরীক্ষা কেন্দ্রে নকল চলছে। সেখানে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা বই খুলে দেখে দেখে খাতায় লিখছে। এছাড়া মোবাইল ফোন দেখেও নকল করছিল তারা। এজন্য ৪৩ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর দায়িত্ব ঠিকভাবে পালন না করায় ১০ জন শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পরীক্ষা কেন্দ্রের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র সচিব মো. সানাউল্লাহ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ কেন্দ্রে চারটি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।