ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবি শিক্ষকের পদাবনতি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
ঢাবি শিক্ষকের পদাবনতি

ঢাকা বিশ্ববিদ্যালয়: অসদাচারণ ও শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের অভিযোগ প্রমাণ হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল ইসলামকে পদাবনতি করে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক করা হয়েছে।  

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অভিযোগের বিষয়ে গঠিত তদন্ত কমিটি ও ট্রাইব্যুনালের সুপারিশে এ শিক্ষকের বিরুদ্ধে পদাবনতির এ সিদ্ধান্ত নেওয়া হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। এছাড়া প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৬ জন গবেষককে পিএইচ. ডি. এবং ১৪ জন গবেষককে এম.ফিল. ডিগ্রি দেওয়া হয়েছে। এছাড়া, বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৯ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। এদের মধ্যে পাঁচজনকে পরীক্ষাসহ চার বছর, ৫৩ জনকে পরীক্ষাসহ তিন বছর এবং ৩৯ জন শিক্ষার্থীকে পরীক্ষাসহ দুই বছর মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। এছাড়া, দুজন শিক্ষার্থীর সংশ্লিষ্ট কোর্সের মিডটার্ম/ইনকোর্স পরীক্ষা বাতিল করা হয়েছে। শৃঙ্খলা পরিষদের সভার সুপারিশ অনুযায়ী সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
এসকেবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।