ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

শিক্ষা

ভূমিকম্পে ভেঙে পড়ল ঢাবি হলের দরজার গ্লাস, খসেছে পলেস্তারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
ভূমিকম্পে ভেঙে পড়ল ঢাবি হলের দরজার গ্লাস, খসেছে পলেস্তারা

ঢাকা: রাজধানীসহ বিভিন্ন জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও এর প্রভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন স্থানে পলেস্তারা খসে পড়েছে।

এছাড়া ভেঙে পড়েছে হলের পাঠকক্ষের দরজার গ্লাস। এ সময় কোনো শিক্ষার্থী হতাহত না হলেও হুড়াহুড়ি করে নামতে গিয়ে সামান্য আহত হয়েছেন কয়েকজন। তবে বড় দুর্ঘটনার শঙ্কা করছেন হলের সাধারণ শিক্ষার্থীরা।  

শনিবার (২ ডিসেম্বর) সকালে ৯টা ৩৫ মিনিটে এ কম্পন অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস মতে, রিখটার স্কেলে এ ভূকম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৫। এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। এটি একটি মাঝারি শ্রেণীর ভূমিকম্প।

ঢাবির অন্যতম পুরোনো হাজী মুহম্মদ মহসীন হলে দীর্ঘদিন থেকে ইট-সুড়কি খসে পড়ায় হল প্রশাসনকে শঙ্কার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা। পলেস্তারা খসে পড়ে ছাদের বিভিন্ন অংশে রড দেখা যায়।

হলের শিক্ষার্থী কানজুল কারাম কৌষিক বলেন, হলে দীর্ঘদিন থেকেই সমস্যাটি রয়েছে। অফিস থেকে বলা হয়েছে এই কাজটি প্রক্রিয়াধীন রয়েছে। তারমধ্যেই ভূকম্পনটি হলো।  

এদিকে ভূমিকম্পের সময় প্রত্যক্ষদর্শী একাধিক শিক্ষার্থী বলেন, ভয়ে অনেক শিক্ষার্থী হলের দোতলা ও তিনতলা থেকে লাফ দিয়েছেন। কেউ হতাহত হয়নি।  

ভূমিকম্পে শুধু মুহসীন হলই নয়, বিশ্ববিদ্যালয়ের প্রায় সব হলই কেঁপে ওঠে। এতে আতঙ্কে শিক্ষার্থীরা ছুটে খোলা স্থানে আশ্রয় নেন।  

বিজয় একাত্তর হলের শিক্ষার্থী রায়হান কবির বলেন, আমাদের ১১তলা হল। এ ধরনের কম্পনে নিচে নামার আগেই অনেক শিক্ষার্থী দুর্ঘটনার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই অনেক শিক্ষার্থীর মাঝেই আতঙ্ক ছড়িয়ে পড়েছিল।  

এ বিষয়ে জানতে চাইলে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা হলের অন্যান্য তলায় মেরামত করিয়েছি। হলের দোতলার ছাদটি এখনো মেরামত করা বাকি। কাজটি প্রকৌশল দপ্তরে প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, গতবারও আমাদের হল ক্ষতিগ্রস্ত হয়েছিল। আমরা তখন বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চিহ্নিত করে তাদের সুপারিশ অনুযায়ী সংস্কার করেছি। রোববার (৩ ডিসেম্বর) প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব স্থানে আজ ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেবো। পুরোনো হল হওয়ায় এগুলো ঘটছে।

এ ধরনের ঘটনা ঘটলে আতঙ্কিত না হয়ে হল অফিসে জানানোর অনুরোধ করেন তিনি।  

আরও পড়ুন>>

ভূমিকম্পে আতঙ্ক: কুমিল্লায় আহত দুই শতাধিক

ভূমিকম্প আতঙ্কে জানালা দিয়ে লাফিয়ে পড়ে ঢাবিশিক্ষার্থী আহত

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।