ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শিক্ষা

কুয়েটে আন্তর্জাতিক সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
কুয়েটে আন্তর্জাতিক সম্মেলন শুরু

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী ষষ্ঠ ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রিক্যাল ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (ইআইসিটি ২০২৩)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে সকাল সোয়া ৯টায় কনফারেন্সটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের সচিব মো. শামসুল আরেফিন।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন কুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া।  

শামসুল আরেফিন বলেন, তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্সের অগ্রযাত্রার জন্য ইআইসিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বর্তমান সরকার প্রযুক্তির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে, এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন।  

প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার বলেন, গবেষকদের জন্য ইআইসিটি নতুন দিগন্তের সৃষ্টি করবে। স্মার্ট বাংলাদেশ, টেকসই উন্নয়ন ও আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য গবেষণার কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইইই বাংলাদেশের চেয়ার প্রফেসর ড. এম. মশিউল হক। আয়োজক কমিটির সভাপতি ও ইইই অনুষদের ডিন প্রফেসর ড. মো. শাহজাহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির চেয়ার প্রফেসর ড. এম এম এ হাশেম ও আয়োজক কমিটির সম্পাদক প্রফেসর ড. মো. আরাফাত হোসেন।

তিন দিনব্যাপী সম্মেলনে বিশ্বের ১৩টি দেশ থেকে ৪৭২টি টেকনিক্যাল পেপার থেকে বাছাইকৃত ১৩৮টি টেকনিক্যাল পেপার ২৭টি টেকনিক্যাল সেশনে উপস্থাপন করা হবে। এ ছাড়া কনফারেন্সে ৮টি কি-নোট সেশন ও ১টি টেকনিক্যাল ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। সম্মেলনে আমেরিকা, বেলজিয়াম, ভারত ও বাংলাদেশের প্রায় সাড়ে ৩০০ গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদসহ অন্যরা অংশগ্রহণ করছেন।

আগামী শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় কনফারেন্সের আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ