ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
জাবিতে ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।  

পরে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়ক থেকে একটি মিছিল বের হয়। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।  

দুপুর আড়াইটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।  

শিক্ষার্থীদের দাবি, ধর্ষণের ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে ও বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে মামলা করতে হবে। এছাড়াও এ ঘটনার সাহায্যকারীদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে।  

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক এএসএম আনোয়ারুল্লাহ্ ভুঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ে আজকে যে পরিস্থিতি তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিচারহীনতা দায়ী। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক যৌন নিপীড়নে জড়িত। যার বিরুদ্ধে বার বার তদন্ত কমিটি গঠিত হচ্ছে কিন্তু বিচার করা হচ্ছে না। প্রশাসন এ সব ঘটনাগুলোকে প্রশ্রয় দেয়। যার কারণে আজকে এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় আমার বিশ্ববিদ্যালয় আজ লজ্জিত হয়েছে। আমি অপমানিত হয়েছি। ধর্ষণের এই ঘটনায় জড়িতদের আমরা দ্রুত শাস্তির দাবি জানাচ্ছি।

অন্যদিকে দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।  

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটন বলেন, ছাত্রলীগে ধর্ষকের কোনো ঠাঁই নেই। গতকাল রাতে আমরা যখনই শুনেছি তখনই আমরা অভিযুক্তকে বহিষ্কার করেছি। একইসঙ্গে কেন্দ্রীয় ছাত্রলীগকে স্থায়ী বহিষ্কারের জন্য সুপারিশ করেছি। ইতোমধ্যেই কেন্দ্রীয় ছাত্রলীগ তাদেরকে স্থায়ী বহিষ্কার করেছে। এ ঘটনা জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানাচ্ছি।  

এদিকে ধর্ষণের ঘটনার জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিকেল ৩টায় সিন্ডিকেটের জরুরি সভা ডেকেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।