ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবির ‘বি’ ইউনিটের ফল আংশিক সংশোধন

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
জাবির ‘বি’ ইউনিটের ফল আংশিক সংশোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ফলাফলে আংশিক সংশোধন করা হয়েছে।

মঙ্গলবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ভর্তি পরীক্ষার ‌‘বি’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক বশির আহমেদ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

তিনি জানান, ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটে শুধু অর্থনীতি বিষয় পাওয়ার যোগ্যতার তারতম্য ঘটেছে। ফলাফলে রেজাল্ট তৈরির সময় ভুল ইনপুটের জন্য বাংলার নাম্বার ইংরেজিতে এবং ইংরেজির নাম্বার বাংলাতে, এছাড়াও সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। এতে সামগ্রিক মেধা তালিকায় কোনো ঝামেলা হয়নি। ফলাফল নিয়ে আলোচনা-সমালোচনার পরে স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা থেকে ‘বি’ ইউনিটের ফলাফল পুনরায় খতিয়ে দেখা হয়।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, সাধারণত ভর্তি নেওয়ার সময় আমরা ক্রমানুসারেই ভর্তি নেই। সেক্ষেত্রে এই ইস্যু নিয়ে বড় ধরনের সমস্যা হওয়ার কথা না। এছাড়া আমরা সংশোধিত ফল প্রকাশ করার পর এসএমএসের মাধ্যমে তাদের প্রোফাইল চেক করার জন্য অনুরোধ করবো। ভর্তিচ্ছুকরা প্রোফাইল যাচাইয়ের মাধ্যমে নিজেদের সংশোধিত ফলাফল দেখতে পাবেন।  এক্ষেত্রে অর্থনীতি বিষয়ে পূর্বের বিষয় যোগ্যতায় মেয়ে ছিল ৩২৫ জন। যা সংশোধিত ফলাফলে ৪৯০ জন হয়েছে। অন্যদিকে ছেলেদের ক্ষেত্রে একই বিষয়ে সংশোধিত রেজাল্টে ৬০৭ জন থেকে ৬২২ জন হয়েছে।

তিনি বলেন, আমরা উপাচার্যের সাথে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যেকোনো ভুল-ত্রুটি বা জটিলতায় তা সমাধানে সর্বোচ্চ তৎপরতা দেখানোর কথা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪
এএটি​​​​​​​​​​​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।