ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মলচত্বরে শতবর্ষী মনুমেন্ট নিয়ে সমালোচনা, শিক্ষার্থীকে বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
মলচত্বরে শতবর্ষী মনুমেন্ট নিয়ে সমালোচনা, শিক্ষার্থীকে বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): মলচত্বরে নির্মাণাধীন শতবর্ষী মনুমেন্ট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে তীব্র সমালোচনা করায় এক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম থেকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।  

রোববার (০৩ মার্চ) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

বহিষ্কৃত শিক্ষার্থী হলেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ সেশন ও মাস্টার্স প্রথম বর্ষের আব্দুল ওহেদ।  

নাম না প্রকাশের শর্তে এক সিন্ডিকেট সদস্য জানান, বিশ্ববিদ্যালয়ের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন করার কারণে তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, অভিযুক্ত শিক্ষার্থীকে পরবর্তী ছয় মাস ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরে মনোবিজ্ঞানীর কাছ থেকে তার আবেগীয় ও আচরণগত বিষয়ে নিয়মিত কাউন্সেলিং সেশন নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া, মনোবিজ্ঞানীদের পরামর্শে প্রয়োজনে রাগ ব্যবস্থাপনা ও সামাজিক দক্ষতার উন্নয়ন বিষয়ে কর্মশালায় অংশ নিতে হবে।

তিনি আরও বলেন, ছয় মাস পর শিক্ষার্থীর মনোবৈজ্ঞানিক মূল্যায়ন প্রতিবেদন বিবেচনায় নিয়ে তার শাস্তির মেয়াদ কমানো যেতে পারে।

বহিষ্কারের নথি মতে, গত ২৫ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ নামক ফেসবুক পেইজে একটি ভিডিও শেয়ার করেন। সেখানে তিনি বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন মলচত্বরের চিত্র প্রদর্শন করে কাজের তীব্র সমালোচনা করেন এবং প্রশাসন, শিক্ষক ও গণমাধ্যমকর্মীদের গালাগালি করেন।

এ পরিপ্রেক্ষিতে তাকে ২৭ ডিসেম্বর প্রক্টর অফিসে জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় তিনি নিজের ভুল স্বীকার করেন এবং লিখিত ক্ষমা চান।

বাংলাদেশ সময়: ০০২৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।