ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সার্বজনীন পেনশনের বিরুদ্ধে কঠোর অবস্থানে ঢাবির শিক্ষকরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, মে ২০, ২০২৪
সার্বজনীন পেনশনের বিরুদ্ধে কঠোর অবস্থানে ঢাবির শিক্ষকরা

ঢাবি: বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সার্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপনকে ‘বৈষম্যমূলক’ উল্লেখ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে ২৬ মে সকালে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে মানববন্ধন করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি।  

মঙ্গলবার (২০ মে) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া ও অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

 

এ সময়ের মধ্যে নীতি বাতিল না হলে মানববন্ধন থেকে কর্মবিরতিসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

সোমবার (১৯ মে) ঢাবি শিক্ষক সমিতির এক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বজনীন পেনশন স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তকরণ বাতিল চেয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেবে শিক্ষক সমিতি।  

চলতি বছরের ১৩ মার্চ সার্বজনীন পেনশন স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্ত করার পর ১৯ মার্চ তা প্রত্যাখ্যান করে বিজ্ঞপ্তি দেয় শিক্ষক সমিতি। ৩ এপ্রিল এক সভায় এ নীতি প্রত্যাখ্যান করে প্রতিবাদ জানানো হয়।  

নীতি বাতিল না করায় ৩০ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত দাবির পক্ষে ঢাবি শিক্ষকদের স্বাক্ষর গ্রহণ করা হয়। এতে শিক্ষকদের অন্তর্ভুক্তি বাতিলের পক্ষে এক হাজার ৬১ জন শিক্ষক মত প্রকাশ করেন।  

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, মে ২০, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।