ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ইবির গণরুমে রাতভর র‍্যাগিং, ৩ শিক্ষার্থী বহিষ্কার

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জুন ২, ২০২৪
ইবির গণরুমে রাতভর র‍্যাগিং, ৩ শিক্ষার্থী বহিষ্কার বহিষ্কার তিন শিক্ষার্থী

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলের গণরুমে আল-ফিক্হ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের অপু নামে এক শিক্ষার্থীর সঙ্গে র‍্যাগিংয়ের ঘটনা ঘটেছে। এ ঘটনায় সত্যতা পেয়েছে তদন্ত কমিটি।

এতে জড়িত পাঁচ শিক্ষার্থীর মধ্যে তিনজনকে এক বছরের জন্য (দুই সেমিস্টার) বহিষ্কার ও অপর দুজনকে সতর্ক করা হয়েছে। গত ২৯ মে ছাত্র শৃঙ্খলা কমিটির ১৩তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রোববার (২ জুন) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত পৃথক পৃথক পাঁচটি অফিস আদেশে এ তথ্য জানানো হয়।  

বহিষ্কৃতরা হলেন- শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের মুদ্দাসসির খান কাফি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের একই শিক্ষাবর্ষের উজ্জ্বল হোসেন ও সাগর প্রামাণিক। তাদের বিরুদ্ধে কেন চূড়ান্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না সে মর্মে আগামী সাত কার্যদিবসের মধ্যে আত্মপক্ষ সমর্থনপূর্বক রেজিস্ট্রার বরাবর লিখিত জবাব দিতে বলা হয়েছে।  

এদিকে, অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের শিক্ষা এবং পাঠচক্র সম্পাদক নাসিম আহমেদ মাসুম ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের মিসনো আল আসনাওয়ীকে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডে সংযুক্ত হলে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলে হুঁশিয়ার করা হয়েছে।  

গত ০৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের গণরুমে (১৩৬ নম্বর কক্ষ) রাত ১২টা থেকে ভোর পর্যন্ত র‌্যাগিংয়ের ঘটনা ঘটে। এতে ভুক্তভোগী শিক্ষার্থীকে রাতভর র‌্যাগিং, নগ্ন করে রড দিয়ে মারধর, পর্নোগ্রাফি দেখানো ও টেবিলের ওপর কাকতাড়ুয়া বানিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে। পরে এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় ও হল কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ০২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।