ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে হবে ১০০০ আসন বিশিষ্ট হুমায়ুন রশিদ চৌধুরী হল

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুন ৯, ২০২৪
শাবিপ্রবিতে হবে ১০০০ আসন বিশিষ্ট হুমায়ুন রশিদ চৌধুরী হল হুমায়ুন রশিদ চৌধুরী

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নির্মিত হতে যাচ্ছে ১০০০ আসন বিশিষ্ট চতুর্থ ছাত্রহল। হলটি সিলেটের কৃতি সন্তান ও সাবেক স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর নামে নামকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

রোববার (৯ জুন) বিকেলে নামকরণের বিষয়টি নিশ্চিত করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।  

বিশ্ববিদ্যালয়ের ২৩২তম সিন্ডিকেট সভার এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান তিনি।

উপাচার্য বলেন, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে সিলেটের কৃতি সন্তান হুমায়ুন রশিদ চৌধুরী গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। উনার নিরলস প্রচেষ্টা ও আন্তরিকতায় সিলেটের মাটিতে দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বাঙালি জাতির ক্রান্তিকালে হুমায়ুন রশিদ চৌধুরী ভূমিকা ছিল অনস্বীকার্য। তাই আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল হুমায়ুন রশিদ চৌধুরীর সম্মানার্থে তার নামে একটি ভবনের নামকরণ করা। অবশেষে আমাদের সে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।  

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প-২ এর অধীনে ১০০০ আসন বিশিষ্ট চতুর্থ ছাত্র হল নির্মিত হবে। আমরা সেই হলটি প্রয়াত হুমায়ুন রশিদ চৌধুরীর নামে নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে হলটি নির্মাণের টেন্ডারও হয়েছে। আশা করছি দ্রুতই হলটি নির্মাণের কাজ শুরু হবে।

উল্লেখ্য, ২০১১ সালে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ছাত্রী হল হিসেবে আত্মপ্রকাশ করে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল। হলটি হুমায়ুন রশিদ চৌধুরীর মায়ের নামে নামকরণ করা হয়। বেগম সিরাজুন্নেসা চৌধুরী পাকিস্তানের তৃতীয় জাতীয় পরিষদের সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুন ০৯, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।