ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

শিক্ষা

সাপের উপদ্রব থেকে রক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সতর্কতা অবলম্বনের পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জুন ২২, ২০২৪
সাপের উপদ্রব থেকে রক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সতর্কতা অবলম্বনের পরামর্শ

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘সাপের উপদ্রব থেকে প্রতিকারে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ জুন) বেলা সকাল ১১ টায় অনলাইনে জুম প্লাটফর্মে এ ভার্চুয়াল আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন থাকার পরামর্শ দেন।

তারা বলেন, সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে ঝোপ-ঝাড় পরিষ্কার করে রাখতে হবে এবং রাতে ক্যাম্পাসে চলাচলের জন্য উঁচু কাভারযুক্ত জুতো ও টর্চ লাইট ব্যবহার করতে হবে।

বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া ক্যাম্পাসের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন থাকতে হবে। বিশেষ করে ক্লাস ও হলগুলোতে প্রয়োজনে কার্বনিক অ্যাসিড রাখতে হবে। ক্যাম্পাসে রাতে চলাচলকারী শিক্ষার্থীদের সতর্কতা অবলম্বন করতে হবে।

এছাড়াও তিনি আরও বলেন, সাপের প্রতিষেধক হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে এবং শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হবে।

অনলাইনে যুক্ত অতিথিরা সাপের উপদ্রব থেকে প্রতিকার পেতে সময়োপযোগী এ আলোচনাটি করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জানান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. গুলশান আরা লতিফা।

প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

বিশেষ আলোচক হিসেবে আলোচনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আব্দুল বাতেন চৌধুরি, জীববিজ্ঞান অনুষদের ডিন ড. সুব্রত কুমার দাস, প্রক্টর ড. মো. আব্দুল কাইউম, পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. খোরশেদ আলম ও বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দিন গোলাপ।

উল্লেখ্য, বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন প্রজাতির সাপের উপদ্রব আগে থেকেই রয়েছে।

এদিকে, সম্প্রতি বরিশাল নগরের ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন হাওলাদারে বাসা থেকে উদ্ধার করা একটি সাপের বাচ্চা নিয়ে রহস্য ছড়িয়েছে। তবে ওই এ সাপের বাচ্চাটি কোন প্রজাতির সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানাতে পারেনি উদ্ধার করা শৌখিন সাপুড়ে মজিবুল হক মজনু।

ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন হাওলাদার জানান, গত বৃহস্পতিবার দুপুরে ওই সাপের বাচ্চাটি নগরের কালিজিরা এলাকার বাসার জানালা দিয়ে রান্না ঘরে প্রবেশ করে। পরে শৌখিন সাপুড়ে মজিবুল হককে খবর দেওয়া হয়। তার সহকারী মো. সোহেল হাওলাদার এসে সাপটি উদ্ধার করেছে। যেটি একটি ছোট সাপ এবং স্থানীয় কোন জাতের হবে। এখন অনেকে রাসেল ভাইপার বলছে।

সাপ উদ্ধার করা সোহেল হাওলাদার বলেন, বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগ নেতা হুমায়ুন হাওলাদার মজনুর চায়ের দোকানে আসেন। এ সময় তিনি দোকানে ছিলেন। তিনি গিয়ে সাপটি ধরেছেন। বর্তমানে সাপটি তার ও মজনুর হেফাজতে রয়েছে। সাপটি বর্তমানে একটি কাচের বয়ামে (পাত্র) রয়েছে। বন বিভাগের কর্মকর্তারা এলে তাদের দিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ২২, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।