ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

পাঠ্যবই থেকে বাদ পড়ছে ‘শরীফার গল্প’ 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
পাঠ্যবই থেকে বাদ পড়ছে ‘শরীফার গল্প’ 

ঢাকা: সপ্তম শ্রেণির নতুন পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেওয়া হচ্ছে। সমালোচিত এই গল্পের পরিবর্তে আগামী শিক্ষাবর্ষ থেকে হিজড়া জনগোষ্ঠীকে নিয়ে নতুন একটি গল্প যুক্ত হবে।

 

সম্প্রতি বিশেষজ্ঞ কমিটির সুপারিশ বিবেচনায় নিয়ে ‘শরীফার গল্প’ পরিবর্তন করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মশিউজ্জামান বলেন, আগামী বছরের পাঠ্যবইয়ে নতুন গল্প যুক্ত করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে গল্পটি সংশোধন, পরিমার্জন বা এর জায়গায় নতুন গল্প রাখতে বলা হয়েছে।  

চলতি শিক্ষাবর্ষে মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা বিষয়ে ধারণা দিতে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে ‘শরীফার গল্প’ ছিল। নতুন বছরের শুরুতে শিক্ষার্থীরা নতুন পাঠ্যবই হাতে পাওয়ার পর গল্পটি নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়।

পরে বিতর্কিত ‘শরীফার গল্প’ পর্যালোচনায় পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। গত মে মাসে এই কমিটি গল্পটি বাদ দিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠায়।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।