ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন কোটাবিরোধীরা,নতুন কর্মসূচি ঘোষণা

ইউনিভার্সিটি করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন কোটাবিরোধীরা,নতুন কর্মসূচি ঘোষণা

ঢাবি: তিনদিনের কর্মসূচি ঘোষণা দিয়ে দীর্ঘ ৬ ঘণ্টা পর রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপর ১২টায় শিক্ষার্থীরা শাহবাগ মোড় অবরোধ করেন।

এতে শাহবাগের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিকেল ৬ টার দিকে একটি মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এসে শিক্ষার্থীরা আজকের কর্মসূচি শেষ করেন। এরপর শিক্ষার্থীরা শাহবাগ ছেড়ে দিলে যান চলাচল শুরু হয়।

আন্দোলনের অন্যতম সংগঠক ও দলনিরপেক্ষ ছাত্র সংগঠনের মহাসচিব নাহিদ ইসলাম বলেন, শুক্রবার অনলাইনে-অফলাইনে গণসংযোগ পালিত হবে। শনিবার বিকেল ৩টায় দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে। রোববার প্রতিষ্ঠানগুলোতে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালিত হবে। শনিবারের বিক্ষোভ মিছিল থেকে রোববারের মাঠের কার্যক্রম ঘোষিত হবে।

তিনি বলেন, আমাদের সুপারিশ মহামান্য আদালত যেন আমাদের কথা বিবেচনা করেন। নির্বাহী বিভাগকে প্রশ্ন করতে চাই, ১৮ সালে তারা কী পরিপত্র জারি করল, যা পাঁচ বছরে বাতিল হয়ে যায়। তাহলে পরিপত্র তারা যথাযথ বিধি মেনে জারি করতে পারেননি। এটি শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে প্রহসন। আমরা এই প্রহসন মানি না।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)।

সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া।

দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

প্রসঙ্গত, আজ হাইকোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি মুলতবি হয়েছে। ফলে ২০১৮ সালের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় স্থগিত করা হয়নি। তবে রায়ের অনুলিপি পাওয়ার পর রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জুলাই ০৪, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।