ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে পুলিশের বাধা উপেক্ষা করে কোটাবিরোধীদের অবস্থান

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
শাবিপ্রবিতে পুলিশের বাধা উপেক্ষা করে কোটাবিরোধীদের  অবস্থান

শাবিপ্রবি (সিলেট): সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা সংস্কারের দাবিতে পুলিশের বাধা উপেক্ষা করে পঞ্চম দিনের মতো সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কোটাবিরোধী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার(১১ জুলাই) বিকালে কোটা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জড়ো হয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এরপর একই স্থান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পরে মুল ফটকের সামনে গিয়ে অবস্থান কর্মসূচি শুরু হয়। এতে সিলেট-সুনামগঞ্জ সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। তবে জরুরি ভিত্তিতে চালিত অ্যাম্বুলেন্সসহ অন্যান্য গাড়ি ছেড়ে দেওয়া হয়।

এরআগে শিক্ষার্থীরা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিতে গেলে শিক্ষার্থীদের পুলিশ বাধা দেয়। তখন পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাক্কাধাক্কি হয়। তবে পুলিশের বাধা ভেঙে সড়কে বসে স্লোগান দিতে থাকেন তারা। এ সময় দুই প্লাটুনের অধিক পুলিশ এবং পুলিশের বিশেষ টিম সিআরটিকে অবস্থান করতে দেখা যায়।

এ সময় বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই, ৫২ এর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই, ৭১ এর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই, কোটা না মেধা? মেধা মেধা, আপস না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম, সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, মুক্তিযুদ্ধের চেতনা, কোটা প্রথা মানে না ইত্যাদি স্লোগান দেন কোটাবিরোধী শিক্ষার্থীরা।

ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।  
এ সময় প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী শিক্ষার্থীদের সড়ক অবরোধ থেকে বিরত থাকার আহ্বান জানান।

পুলিশের বাধার বিষয়ে কোটাবিরোধী আন্দোলনের শাবি সমন্বয়ক রসায়ন বিভাগের শিক্ষার্থী আসাদুল্লাহ আল গালিব বলেন, ‘আমরা গত কয়েকদিন ধরে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে আসছি। এতে এসএসসি পরীক্ষার্থী ও রোগীদের চলাচলের ব্যবস্থা করে দিয়েছি। কিন্তু আজকে পুলিশ হঠাৎ আমাদের বাধা দেয় এবং লাঠিচার্জ করে। তবে যত বাধাই আসুক আমাদের সাংবিধানিক অধিকার আদায়ে আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, জনদুর্ভোগ কমাতে পুলিশ শিক্ষার্থীদের রাস্তা অবরোধ করতে নিষেধ করে। তবে শিক্ষার্থীরা জোর করে রাস্তা দখল করে নিতে চাইলে তখন পুলিশ শিক্ষার্থীদের বাধা দেয়। তবে এ ঘটনায় কেউ গুরুতর আহত হয়নি।

অন্যদিকে ক্যাম্পাসের স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে, ক্লাস পরীক্ষা সচল করতে এবং কোটার যৌক্তিক সমাধানের দাবিতে ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।  

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি খলিলুর রহমান বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা এবং সরকারি চাকরিতে কোটা ইস্যুর যৌক্তিক, অন্তর্ভুক্তিমূলক, ইতিবাচক ও যুগোপযোগী সমাধানের দাবিতে আমরা মিছিল ও শান্তিপূর্ণ সমাবেশ করেছি।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।