ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।  

সোমবার (১৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে একটি মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেন আন্দোলনকারীরা।

পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর হয়ে আবাসিক ছাত্রী হলের দিকে আসলে তখন ছাত্রীরাও এতে অংশ নেন।

শিক্ষার্থীরা স্লোগানে বলেন ‘আমার ভাইয়ের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘সাস্টিয়ান সাস্টিয়ান, এক হও লড়াই করো’ ইত্যাদি।

এ বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থী বলেন, গতকাল রাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আজ বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করা হচ্ছে। এতে ক্যাম্পাসে শিক্ষার্থীরা জড়ো হলে পরে ছাত্রীদের আবাসিক হলের দিকে মিছিল যায়। এতে ছাত্রীরাও বিক্ষোভ মিছিলে অংশ নিয়ে ছাত্রলীগের হামলার প্রতিবাদ জানায়।

এরআগে রোববার (১৪ মে) মধ্যরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ‘তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার’, ‘চাইতে গেলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’ ‘সারা বাংলার মাটি, রাজাকারের ঘাঁটি’,‘শাবিপ্রবির মাটি, রাজাকারের ঘাঁটি’ ইত্যাদি স্লোগান দেয়। পরে হল থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে মিছিলটি ক্যাম্পাসে প্রবেশ করতে গেলে মাঝপথে শাহপরাণ হলের সামনে ছাত্রলীগের বাঁধার সম্মুখীন হয়।

এতে বিপরীত দিক থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি খলিলুর রহমান ও সাধারণ সম্পাদক সজিবুর রহমানের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী শাহপরাণ হল থেকে একটি মিছিল বের করেন। তারা স্লোগান দেন ‘ তুমি কে? আমি কে? বাঙালি বাঙালি, আমার সোনার বাংলায় রাজাকারের ঠাঁই নাই’।

ছাত্রলীগের বাঁধার পর সাময়িক সময়ের জন্য মিছিল স্থগিত হলেও পরে আবারো মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা। এরপর মিছিলটি ক্যাম্পাসের দিকে রওনা দিলে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে আবারো বাঁধাপ্রাপ্ত হয়। তখন শিক্ষার্থীরা ভুয়া ভুয়া বলে স্লোগান দিতে থাকলে একপর্যায়ে আন্দোলনকারীরা ছাত্রলীগের হামলার শিকার হয় বলে অভিযোগ উঠে। এতে তিনজন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।