ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

অনির্দিষ্টকালের জন্য জাবি বন্ধ ঘোষণা, প্রত্যাখ্যান শিক্ষার্থীদের

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
অনির্দিষ্টকালের জন্য জাবি বন্ধ ঘোষণা, প্রত্যাখ্যান শিক্ষার্থীদের

সাভার (ঢাকা): চলমান কোটা সংস্কার আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবন ভাঙচুর করে শহীদ মিনার চত্বরে অবস্থান নিয়েছেন। এসময় পুলিশ ও শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থান করতে দেখা গেছে।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেন। এ ঘোষণা শোনার সঙ্গে সঙ্গে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবন ভাঙচুর শুরু করেন।  

জানা যায়, বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনে সকাল ১০টায় সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। পরে বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবনের সামনে জড়ো হতে থাকেন। একইসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ঐক্য পরিষদের শিক্ষকরা রেজিস্ট্রার ভবনে আসেন। এ সময় তারা শিক্ষার্থীদের আশ্বস্ত করেন যে তারা তাদের সঙ্গে আছেন।  

শিক্ষক ঐক্য পরিষদের আহ্বায়ক অধ্যাপক মাফরুহী সাত্তার বলেন, ‘সিন্ডিকেট গতকাল সিদ্ধান্ত নিয়েছে হল বন্ধ করবে না। সিন্ডিকেটের সিদ্ধান্ত ছয় মাসের মধ্যে পরিবর্তনের সুযোগ নেই। সুতরাং এখন যদি হল বন্ধ করে দেওয়া হয়, তবে তা হবে বিশ্ববিদ্যালয় অ্যাক্টের পরিপন্থী। ’

এদিকে শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান করায় উপাচার্য ড. নুরুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অনেকে রেজিস্ট্রার ভবনের ভেতরে আটকা পড়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।