ঢাকা, শুক্রবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

রাবির ২৫তম উপাচার্য হিসেবে যোগ দিলেন ড. সালেহ হাসান নকীব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
রাবির ২৫তম উপাচার্য হিসেবে যোগ দিলেন ড. সালেহ হাসান নকীব

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবনিযুক্ত উপাচার্য ড. সালেহ হাসান নকীব বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে দায়িত্বে যোগদান করেছেন।  

তিনি এই বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর এবং ২৫তম উপাচার্য।

আজ তার আনুষ্ঠানিক যোগদানের পর বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার ড. শেখ সা’দ আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন রাবি উপাচার্য হিসেবে ড. নকীবকে নিয়োগ দিয়েছেন। যোগদানকালে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবায়দুর রহমান প্রামাণিক, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও অফিস প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেখানে তাদের কয়েকজন শুভেচ্ছা বক্তব্যও রাখেন।

এ সময় নবনিযুক্ত উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখাসহ প্রশাসন পরিচালনায় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়কে দেশের মধ্যে এক আদর্শ জ্ঞানকেন্দ্র হিসেবে উন্নীত করার প্রত্যয়ও ব্যক্ত করেন। এছাড়া তিনি তার দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য গঠনমূলক সমালোচনাও আশা করেন বলেও উল্লেখ করেন। পরে তিনি শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে দোয়া করেন।

এদিকে নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. সালেহ হাসান নকীব একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী। প্রফেসর ড. সালেহ হাসান নকীব ১৯৭০ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বোর্ড থেকে ১৯৮৭ সালে এসএসসি ও ১৯৮৯ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে পদার্থবিজ্ঞান বিষয়ে বিএসসি (অনার্স) ও ১৯৯৩ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন।

কমনওয়েলথ স্কলারশিপে ২০০৩ সালে তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষাজীবনে সব পরীক্ষায় তিনি প্রথম বিভাগ ও প্রথম শ্রেণি অর্জন করেন।

১৯৯৭ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দেন ও ২০১১ সালে অধ্যাপক পদে উন্নীত হন। সুপার কন্ডাক্টিভিটি ও সংশ্লিষ্ট ক্ষেত্রসমূহ তার গবেষণার বিষয়। প্রফেসর নকীব বিভিন্ন সময়ে উল্লেখযোগ্য সংখ্যক আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনারে অংশগ্রহণ করে প্রবন্ধ উপস্থাপন করেছেন। এ যাবত তার প্রায় ১৭৫টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বেশ কিছু গবেষণা তত্ত্বাবধান করেছেন। তার সাইটেশনের সংখ্যা প্রায় ৫ হাজার।  

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেটের একজন নির্বাচিত শিক্ষক প্রতিনিধি সদস্য। এছাড়াও তিনি ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সেস ও বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেসসহ অন্যান্য কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা, বৃদ্ধিবৃত্তিক ও পেশাজীবী সংগঠনের ফেলো ও সদস্য।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।