ঢাকা, শনিবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘অ্যাস্ট্রো অলিম্পিয়াড-২০২৪’ এর ন্যাশনাল রাউন্ড অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
‘অ্যাস্ট্রো অলিম্পিয়াড-২০২৪’ এর ন্যাশনাল রাউন্ড অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশে সাধারণ মানুষের মধ্যে বিজ্ঞানকে জনপ্রিয় করার জন্য ১০ জেলার তিন শতাধিক ছাত্র-ছাত্রীকে নিয়ে অনুষ্ঠিত হল ‘অ্যাস্ট্রো অলিম্পিয়াড- ২০২৪’ এর ন্যাশনাল রাউন্ড।  

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ন্যাশনাল রাউন্ডের বিজয়ী প্রতিযোগীদের মধ্যে ১০ জনকে বাছাই করা হবে ‘আন্তর্জাতিক অ্যাস্ট্রো অলিম্পিয়াড’ এর জন্য।

 

শুক্রবার (৪ অক্টোবর) বিকেলে রাজধানীর আফতাব নগরের ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাস্ট্রো অলিম্পিয়াড-২০২৪’ এর এই ন্যাশনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চিফ অ্যাডভাইজর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, কালের পরিক্রমায় পদার্থবিজ্ঞান অনেক বেশি সমৃদ্ধ হয়েছে। আমি আশা করব আমাদের ছেলে-মেয়েরা এদেশের যে গুণী পদার্থ বিজ্ঞানীরা আছেন, তাদের অনুসরণ করবে। যাতে করে তোমাদের মধ্যে আমরা নিউটন ও গ্যালিলিও পাব। অ্যাস্ট্রোনমিকাল সাবজেক্ট খুব জনপ্রিয় হচ্ছে। আমি আশা করব, আমাদের ছেলে-মেয়েরা বিশ্বের নামিদামি বিজ্ঞানীদের সঙ্গে তাদের নাম লেখাবে।

অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন বলেন, আমি প্রথমেই ধন্যবাদ জানাই এপেক্স গ্রুপ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষকে এ আয়োজনে সহযোগিতা করার জন্য। আগামী বছর ফেব্রুয়ারি, মার্চে এই প্রতিযোগিতা করার জন্য চেষ্টা করব।  

‘অ্যাস্ট্রো অলিম্পিয়াড-২০২৪’ এর জুনিয়র কেটাগরিতে বিজয়ী ১৫ জন হলেন- ইউনিক ও প্যাসিফিক স্কুল ময়মনসিংহের তাসনিম আহমেদ তামিম, গভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ময়মনসিংহের হাবিবা সুলতানা, শহীদ কর্নেল এমদাদুল হক পাবলিক স্কুল রাজশাহীর রায়হানুল আলম, মো. আব্দুর রহমান চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, মোস্তফা রিজন সাউথ এশিয়ান স্কুল, মো. মুসাব্বির হোসেন, আরিফ সুফিয়ান জাহানারা স্কুল অ্যান্ড কলেজ বরিশাল, ওয়াসিফা ইমরানা সিথী ইউনিক ও প্যাসিফিক স্কুল ময়মনসিংহ, ওয়াসিফ আমিন জাহানারা স্কুল অ্যান্ড কলেজ বরিশাল, মো. হোসাইন কেকে গভমেন্ট ইনস্টিটিউশন মুন্সিগঞ্জ, আরিফুজ্জামান আরিফ নটরডেম কলেজ ঢাকা, আনাস আব্দুল্লাহ ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম, রুকাইয়া আক্তার নওশীন বিজ্ঞান ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ময়মনসিংহ, ফাহিম আহমেদ গভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ময়মনসিংহ, আমেনা বাসার চৌধুরী সরকারি রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।  

আর সিনিয়র ক্যাটাগরিতে বিজয়ী ১৭ জন হলেন- সপ্তর্ষি রহমান, আব্দুর রহমান নাহিদ সরকার বাজার হাই স্কুল সিলেট, নিশাত সালছাবিল গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ময়মনসিংহ, সৃষ্টি ভট্টাচার্যী ইচ্ছা চট্টগ্রাম কলেজ, নাওমি মানাম ময়মনসিংহ গভর্নমেন্ট কলেজ, ইফতিশা ইসলাম রাধী খুলনা পাবলিক কলেজ, এমএ আজিজ খান সাতক্ষীরা গভর্নমেন্ট কলেজ খুলনা, রাহাত চৌধুরী নটরডেম কলেজ ঢাকা, তানহা আরিফ গভর্নমেন্ট অরবিন্দ কলেজ মুন্সিগঞ্জ, আবির দেব ধ্রুব গভর্নমেন্ট সিটি কলেজ চট্টগ্রাম, মো. মাশরুর হোসেন ফারাবী আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ঢাকা, অর্ণব দাস স্কলার কলেজ সিলেট, সুরাইয়া ইসলাম সুইটি জালালাবাদ ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ সিলেট, মো. মাহফুজুর রহমান আশিক ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ খুলনা, শুভ চৌধুরী মোহনপুর গভর্নমেন্ট হাইস্কুল রাজশাহী, প্রাজ্ঞ কথন মাইলস্টোন কলেজ ঢাকা, সহীনি সম্রাট কংকা আইডিয়াল কলেজ ধানমন্ডি, ঢাকা।  

অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়।  

এ সময় উপস্থিত ছিলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক শামস রহমান, উপ-উপাচার্য অধ্যাপক আশিক মোসাদ্দিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৪
ইএসএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।