ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পাঠ্যপুস্তক উৎসবের অপেক্ষায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
পাঠ্যপুস্তক উৎসবের অপেক্ষায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থী ছবি: (ফাইল ফটো)

ঢাকা: চাররঙা পাঠ্যপুস্তক প্রস্তুত, পৌঁছে গেছে স্কুলে স্কুলে। শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে নতুন বছরের প্রথম দিন।

দেশব্যাপী উৎসবের মধ্য দিয়ে সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ৩২ কোটির বেশি নতুন বই।

বৃহস্পতিবার হরতালের মধ্যেও দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসব করবে সরকার। এ দিন স্কুলে স্কুলে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

হরতালের মধ্যে উৎসবের দিনটিতে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিও দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

যুদ্ধাপরাধের দায়ে জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে ৩১ ডিসেম্বর ও ১ জানুয়ারি হরতাল পালন করছে দলটি।

বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, চার কোটি ৪৫ লাখ শিক্ষার্থীর জন্য ৩২ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯২৩টি নতুন বই ইতোমধ্যে স্কুলে স্কুলে পৌঁছে গেছে।

গত সাত বছর ধরে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে সরকার দিনটিকে ‘পাঠ্যপুস্তক উৎসব’ হিসাবে উদযাপন করে আসছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ ডিসেম্বর গণভবনে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বিতরণের জন্য নতুন বই তুলে দিয়ে পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় মতিঝিল বালক সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করবে। এতে শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীসহ দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

শিক্ষামন্ত্রী উৎসবের সার্বিক প্রস্তুতি জানতে বুধবার মতিঝিলে এনসিটিবি পরিদর্শন করে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন।

এরপর তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানসহ ওই মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক করেন।

দেশ বিরোধী হরতাল নতুন বছরে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে কোনো ধরনের প্রভাব ফেলবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, হরতাল কোনো বিষয় না, ইতিমধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। উৎসবের জন্য সকল জেলা প্রশাসক ও পুলিশ প্রধানের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা তাদের সহযোগিতা চেয়েছি। বই উৎসবে যাতে কোন সমস্যা না হয়, উৎসবে আসা শিশু ও অভিভাবকদের নিরাপত্তা দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পাঠ্যপুস্তক উৎসব নস্যাৎ করতে হরতালের ডাক দেওয়া হয়েছে দাবি করে শিক্ষামন্ত্রী এ হরতাল প্রত্যাহারেরও আহ্বান জানান। মন্ত্রী বলেন, তারা যদি এ অন্যায় হরতাল প্রত্যাহার না করে, তাহলে তারা অন্যায়কারী।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান আবুল কাশেম মিয়া বুধবার জানিয়েছেন, স্কুলে স্কুলে বই পৌঁছে গেছে।

শিক্ষামন্ত্রী বই উৎসবের সাথে যুক্ত সকল শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে বই উৎসব পালনে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রাথমিকে ২ কোটি ২৯ লাখ শিক্ষার্থীর মাঝে ১১ কোটি ৪৩ লাখ ১৩ হাজার ৫৬৩ বই এবং প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ৩৩ লাখ ৫৬ হাজার আমার বই ও অনুশীলন খাতা সরবরাহ করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।