ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শিক্ষক আন্দোলন

নিশ্চয়ই সমাধানের পথ বের হবে, বললেন শিক্ষক নেতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
নিশ্চয়ই সমাধানের পথ বের হবে, বললেন শিক্ষক নেতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: লাগাতার কর্মবিরতির মধ্যে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে শিক্ষক নেতা ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, চলমান আন্দোলন নিরসনের পথ নিশ্চয়ই বের হবে। তবে আন্দোলনও চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন এই শিক্ষক নেতা।



এ সমস্যার সুষ্ঠু সমাধানে আলোচনা এগোচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী ন‍ূরুল ইসলাম নাহিদ বলেছেন, নিশ্চয়ই সমস্যা সমাধানের পথ বের হবে।

শিক্ষকদের কর্মবিরতির দ্বিতীয় দিন মঙ্গলবার (১২ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে শিক্ষামন্ত্রীর দফতরে বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ ও শিক্ষক নেতা ফরিদ উদ্দিন আহমেদ এ কথা বলেন।

বৈঠকে মন্ত্রী ছাড়াও শিক্ষাসচিব সোহরাব হোসাইন, পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন।  

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বিকেল সাড়ে পাঁচটার দিকে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষা পরিবারের সদস্য হিসেবে যেকোনো সময় আলোচনা করতে পারি, দরকারও আছে।

‘খুবই খোলামেলা পরিবেশে সন্তোষজনক আলোচনা হয়েছে, কীভাবে এগুলো কাটিয়ে উঠা যায়। আপনারা বলতে পারেন আমরা এগোচ্ছি, আমরা খুবই আশাবাদী যে একটা সুষ্ঠু সমাধানের দিকে যাওয়ার জন্য যে কার্যক্রম, সে কার্যক্রমটা আরও বেশি আজকের আলোচনায় এগোলো,’ বলেন তিনি।  

মর্যাদা ও বেতন প্রশ্নে বিভিন্ন পর্যায়ে আন্দোলনের পর ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি পালন করে আসছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

শিক্ষক নেতারা আন্দোলন প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন কিনা- এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, আমি আশ্বাস দেওয়ার কে? আমি শিক্ষা পরিবারের সদস্য, সরকারেরও সদস্য। আমরা চাইবো যেনো এমন একটা সন্তোষজনক সমাধান আসে, যেখানে আমাদের সম্মানিত শিক্ষকদের সত্যিকার অর্থেই সম্মান বজায় থাকে, সম্মানিত হয়ে থাকেন এবং একই সঙ্গে যেন বেতন বা এধরনের বিষয়গুলো নিয়ে যে সমস্যা হয়েছে, সেগুলো যেন সমাধান করা যায়। সেই আলোচনা হয়েছে। ’

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নির্ধারিত বিষয় নিয়ে বসিনি, এ আলোচনা হয়নি। আলোচনা হয়েছে কীভাবে সমস্যা কাটিয়ে উঠতে পারি সে বিষয়ে, আলোচনা এগোচ্ছে।

সমাধানের পথ বের হবে কিনা- এমন প্রশ্নে নাহিদ বলেন, নিশ্চয় বের হবে।

তার সঙ্গে সহমত পোষন করে শিক্ষক নেতা ফরিদ উদ্দিনও বলেন, অবশ্যই বের হবে। এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, সেটা কমিটির চেয়ারম্যান ডাকতে পারেন, বলতে পারবেন। সমস্যা কীভাবে সমাধান করা যায়, সেই বিষয়গুলো আজকে বেশি জোর দিয়েছি, তাই বেশি দরকার।

শিক্ষামন্ত্রীর বক্তব্যের আগে শিক্ষক নেতা ফরিদ উদ্দিন বলেন, সৃষ্ট সমস্যার সুষ্ঠু সমাধানের জন্য আলোচনা, আমরা সব সময় এগোতে চাই, সেজন্য আমরা এগোচ্ছি, আলোচনা করছি, আরও আলোচনা চলবে, এক জায়গায় পৌঁছে যাবো।

‘আলোচনা আন্তরিক পরিবেশে করেছি, এটা জায়গায় পৌঁছতে পারবো। খুবই আন্তরিক পরিবেশে আলোচনা করেছি,’ যোগ করেন তিনি।  

আন্দোলন চলবে কিনা- এ বিষয়ে ফরিদ উদ্দিন বলেন, আন্দোলন চলবে, এখন পর্যন্ত ওই জায়গায় কোনো সিদ্ধান্ত নেইনি।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
এমআইএইচ/এমএ

** আলোচনা এগোচ্ছে, বৈঠক শেষে শিক্ষামন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।