ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

মর্যাদা অক্ষুন্ন রাখতে বিকল্প খুঁজছেন শিক্ষকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
মর্যাদা অক্ষুন্ন রাখতে বিকল্প খুঁজছেন শিক্ষকরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: সিলেকশন গ্রেড বাতিল হওয়ায় শিক্ষকদের মর্যাদার ‘অবনমন’র পর আন্দোলনের মধ্যে মর্যাদা অক্ষুন্ন রাখতে বিকল্প খুঁজছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষককেরা।
 
পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করার উদ্যোগ নিয়েছে।


 
মর্যাদা ও বেতন প্রশ্নে বিভিন্ন পর্যায়ে আন্দোলনের পর গত ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি পালন করে আসছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।
 
শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল শনিবার (১৬ জানুয়ারি) বাংলানিউজকে বলেন, এখনও তাদের দাবির বিষয়ে অগ্রগতি নিয়ে সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।
 
তিনি বলেন, আন্দোলন চলছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে।
 
গত ১২ জানুয়ারি ফেডারেশনের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব মাকসুদ কামাল সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
 
শিক্ষকদের দাবির বিষয়ে ওই দিন প্রস্তাব চাওয়া হয় জানিয়ে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শনিবার বাংলানিউজকে বলেন, শিক্ষামন্ত্রী লিখিত প্রস্তাব চেয়েছেন, আমরা এ নিয়ে কাজ করবো।
 
অষ্টম জাতীয় বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড বাতিল করায় শিক্ষকদের উচ্চতর পর্যায়ে যাওয়ার পথ বন্ধ হয়ে যায়, যা নিয়ে অসন্তোষ রয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে।
 
সরকার সিলেকশন গ্রেড বহাল না করলে মর্যাদা কীভাবে ঠিক রাখা যায়, তা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা ও ওয়ার্ক আউট করে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে বলে জানান অধ্যাপক ফরিদ উদ্দিন।
 
‘আন্দোলন চলছে, আগামীকালও চলবে’ জানিয়ে শিক্ষক সমিতির এই নেতা বাংলানিউজকে বলেন, সারা দেশে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শান্তিপূর্ণ কর্মবিরতি পালন করছেন।
 
পরীক্ষা নেওয়া না নেওয়ার বিষয়টি নিজেদের সিদ্ধান্ত মোতাবেক কাজ করছেন। তবে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস বর্জনের পাশাপাশি বেশিরভাগ ক্ষেত্রে পরীক্ষাও হচ্ছে না।
 
অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বাইরে থাকায় বিলম্বিত?
সিংগাপুরে মেডিকেল চেকআপ ও চীনের রাজধানী বেইজিংয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দেশে বাইরে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
গত বুধবার (১৩ জানুয়ারি) দেশ ছাড়ার পর আগামী সোমবার (১৮ জানুয়ারি) দেশে ফিরবেন অর্থমন্ত্রী।
 
আর লন্ডনে ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ওয়ার্ড এডুকেশন ফোরামের একটি কনফারেন্সে যোগ দিতে শুক্রবার (১৫ জানুয়ারি) দেশ ছাড়েন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার (১৯ জানুয়ারি) তার দেশে ফেরার কথা।
 
বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত পুর্নগঠিত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী এবং কমিটির অন্যতম সদস্য শিক্ষামন্ত্রী দেশের বাইরে থাকায় শিক্ষকদের দাবির বিষয়টি দ্রুত সমাধান হচ্ছে না বলে মনে করেন শিক্ষক ফেডারেশনের নেতারা।
 
সিলেকশন গ্রেড বহাল, গ্রেড সমস্যার সমাধান এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে আন্দোলন করছেন শিক্ষকেরা।
 
২৫ শতাংশ অধ্যাপককে গ্রেড-১ এবং তাদের একটি অংশকে সিনিয়র সচিবের সমান বেতন কাঠামোতে নিয়ে আসার বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের ব্যাপার বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  
 
দেশ ছাড়ার আগে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। দ্রুতই সমস্যার সমাধান হবে।
 
বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।