ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বরিশালে শিক্ষকদের মানববন্ধন, স্মারকলিপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
বরিশালে শিক্ষকদের মানববন্ধন, স্মারকলিপি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: অবিলম্বে সরকার ঘোষিত তারিখ থেকে বকেয়াসহ অষ্টম পে স্কেল বাস্তবায়নের দাবিতে বরিশালে মানববন্ধন, স্মারকলিপি প্রদান ও সমাবেশ কর্মসূচি পালন করেছে শিক্ষক সমিতি।

সোমবার (১৮ জানুয়ারি) সকাল ১১টা থেকে শিক্ষকদের বিভিন্ন সংগঠন বরিশাল নগরীতে পৃথক ভাবে এ কর্মসূচি পালন করে।



বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র (বাকবিশিস) আয়োজনে নগরীর বিবির পুকুর পাড় সংলগ্ন সদর রোডে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সমিতির আঞ্চলিক শাখার সভাপতি অধ্যক্ষ তপঙ্কর চক্রবর্তীর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক অধ্যক্ষ মিজানুর রহমান, আঞ্চলিক কমিটির সম্পাদক অধ্যাপক জলিলুর রহমান, জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ মশিউর রহমান, সম্পাদক অধ্যাপক আনোয়ার উল হক, উপজেলা কমিটির সভাপতি অধ্যক্ষ ইশরাত, সম্পাদক অধ্যাপক শোয়েবুর রহমান, মহানগর কমিটির সভাপতি অধ্যাপক আব্দুস সালাম, সম্পাদক অধ্যাপক দুলাল চন্দ্র মজুমদার প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশে মোট শিক্ষাদান ও সঞ্চালন ব্যবস্থার ৯৭ ভাগ দায়িত্ব পালন করে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা। অথচ বর্তমান সরকারের ঘোষিত অষ্টম পে স্কেলের তারিখ থেকে বকেয়া পাওনার ব্যাপারে তাদের জন্য কোনো সুস্পষ্ট নির্দেশনা নেই। যার জন্য শিক্ষক কর্ম পরিসমাজ বেশ দোদুল্যমানতার মধ্যে আছে। এজন্য অবিলম্বে এ ব্যপারে সুস্পষ্ট ঘোষণা চান বক্তারা।

এদিকে বাংলাদেশ শিক্ষক সমিতি বরিশাল আঞ্চলিক ও জেলা শাখার আয়োজনে একই দাবিতে অশ্বিনী কুমার হলের সামনের সড়কে মানববন্ধন করে। মানববন্ধনে জেলা শাখার সভাপতি আবদুল মালেক হাওলাদার, আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ ফরিদুল আলম জাহাঙ্গীর, জেলা কমিটির সাধারণ সম্পাদক আসাদুল আলম আসাদ, মহানগর সভাপতি এইচ, এম, জসিমউদ্দিনসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সময় তারা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের শর্তহীনভাবে ৮ম জাতীয় বেতন স্কেল বাস্তবায়নের দাবি জানান।

এছাড়াও সরকারি শিক্ষক কর্মচারীদের সঙ্গে বেসরকারি শিক্ষক কর্মচারীদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা সমান ভাবে দেওয়ার দাবিসহ নানা দাবি জানান তারা।

মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন।

বরিশাল আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ ফরিদুল আলম জাহাঙ্গীর, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম, মহানগর সভাপতি এইচ, এম, জসিমউদ্দিন সহ প্রমুখ।  

অপরদিকে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ফেডারেশন বরিশাল বিভাগের আয়োজনে আঞ্চলিক সমাবেশ করেছে।

দুপুর ১২টায় নগরীর মহিলা ক্লাবের অডিটোরিয়ামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদ্রাসা স্বীকৃতিপ্রাপ্ত সব নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ফেডারেশনের জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়ের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম।

বাংলাদেশ সময় : ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।