ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ক্লাস-আড্ডায় আবারো মুখর ঢাবি ক্যাম্পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
ক্লাস-আড্ডায় আবারো মুখর ঢাবি ক্যাম্পাস ছবি: দীপু মালাকার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এক সপ্তাহের বেশি সময় পর আবারও প্রাণ ফিরে পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ক্লাস রুম, একাডেমিক ভবনের করিডোর, টিএসসি, মধুর ক্যান্টিন- সবখানেই শিক্ষার্থীদের সরব পদচারণা।

ক্লাস শেষে কিংবা ক্লাসের ফাঁকে ফাঁকে শিক্ষার্থীদের আড্ডায় সরব পুরো ক্যাম্পাস।
 
বেতন ও মর্যাদার প্রশ্নে আন্দোলনের দশম দিনে বুধবার (২০ জানুয়ারি)  ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাসে ফিরেছেন শিক্ষকরা।
 
এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল বেশ ভালো, কেন্দ্রীয় গ্রন্থাগারেও পড়াশোনায় ব্যস্ত ছিলেন অনেকেই।
 
বেলা ১১টা থেকে ইংরেজি বিভাগের প্রথমবর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস নিচ্ছিলেন তাসনীম মাহমুদ। তিনি বাংলানিউজকে বলেন, প্রথম দিন উপস্থিতি বেশ ভালো।  
 
বিজনেস অনুষদের ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস করেছেন আশরাফুল।
 
তিনি বলেন, এক সপ্তাহের বেশি সময় পর ক্লাসে ফিরে ভালো লাগছে, বাসায় বসে থেকে বোরিং লাগছিলো।
 
দুপুরে ক্লাস তাই কলা ভবনের সামনে বন্ধুদের সঙ্গে আড্ডা দিচ্ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম। তিনি বলেন, আবার ক্লাস শুরু, আবারও পড়াশোনার গতি আসবে। এতোদিন বাসাতেও পড়াশোনা হয়নি, অনিশ্চিয়তায় ছিলাম কবে ক্লাস শুরু হবে।
 
কলাভবনের সামনেসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা গ্রুপ স্টাডি নিয়েও ব্যস্ত ছিলেন প্রথম দিন। শিক্ষার্থীদের দাবি, আর যেনো বন্ধ না হয় ক্লাস, শিক্ষকদের দাবি দ্রুত পূরণ হবে বলেও আশা করেন তারা।
 
এদিন টিএসসি, রাজু ভাস্কর্য, মধুর ক্যান্টিন এলাকায় ছিল শিক্ষার্থীদের সরব উপস্থিতি। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উপর দিয়ে মেট্রোরেলের রুট বাতিল করা নিয়ে একটি ছাত্রসংগঠন মিছিলও করেছে এদিন।
 
গত সোমবার (১৮ জানুয়ারি) প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর মঙ্গলবার (১৯ জানুয়ারি) সাধারণ সভা করে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।
 
সাধারণ সভা শেষে ফেডারেশনের মহাসচিব অধ্যাপক. ড. মাকসুদ কামাল বলেন, প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে তারা ক্লাসে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
 
গত ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতির মাধ্যমে ক্লাস বর্জন করে আসছিলেন শিক্ষকরা।
 
আগামী ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের সাধারণ সভায় দাবি বাস্তবায়নের অগ্রগিতি নিয়ে পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন মাকসুদ কামাল।
 
বাংলাদেশ সময়: ১২০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।