ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

খাগড়াছড়িতে পিইসি-জেএসসি পরীক্ষা বাতিলের দাবিতে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৬
খাগড়াছড়িতে পিইসি-জেএসসি পরীক্ষা বাতিলের দাবিতে সমাবেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাগড়াছড়ি: ২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিলের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৩২ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে এমন দাবি তুলে সংগঠনটির খাগড়াছড়ি জেলা কমিটি এ কর্মসূচি পালন করে।



বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় শহরের শাপলা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে যেতে চাইলে কোর্ট চত্বরে পুলিশ তাদের বাধা দেয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

এতে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি নাজির হোসেন, সাধারণ সম্পাদক কবির হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, কিছু বুঝে ওঠার আগেই কোমলমতি শিশুদের পরীক্ষার প্রস্তুতি নিতে হচ্ছে। আর ভালো ফলের আশায় অভিভাবকরাও ছুটছেন কোচিং সেন্টার কিংবা প্রাইভেট টিউটরের বাসায়। এ দু’টি পরীক্ষা লাখ লাখ শিক্ষার্থী আর অভিভাবকদের কাছে শারীরিক ও মানসিক চাপ ছাড়া আর কিছুই নয়।

অব্যাহত এ চাপ সামাল দেওয়ার জন্য শিশুরা গাইড বইয়ের উপর নির্ভরশীল হয়ে পড়ছে। শিক্ষা ব্যবস্থার মধ্যে পরীক্ষার এ চাপ শিশু মনস্তত্বের উপর নেতিবাচক প্র্রভাব ফেলছে। সময় এবং আয়োজনের অভাবে বেশিরভাগ শিশু খেলাধূলা ও সাংস্কৃতিক অংশগ্রহণের সুযোগ কমছে। পিইসি-জেএসসি পরীক্ষা শিশুদের বেড়ে উঠার পেছনে বড় বাধা হিসেবে কাজ করছে বলেও সমাবেশে বলা হয়।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।