ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সরকারের রিভিউ খারিজ

নিয়োগ বঞ্চিত রেজিস্ট্রার্ড শিক্ষকদের নিয়োগের পথ খুলল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
নিয়োগ বঞ্চিত রেজিস্ট্রার্ড শিক্ষকদের নিয়োগের পথ খুলল ফাইল ফটো

ঢাকা: জাতীয়করণকৃত রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বঞ্চিতদের নিয়োগে আপিলের রায় রিভিউ চেয়ে সরকারের করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ।



ফলে এ বিষয়ে হাইকোর্টে রিট করা ১০ প্রার্থীকে নিয়োগ দিতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।
 
আদালতে নিয়োগ বঞ্চিত ১০ প্যানেলভুক্ত শিক্ষকের পক্ষে ছিলেন আইনজীবী রফিক-উল হক, আবদুল বাসেত মজুমদার। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া।

২০১০ সালের ১১ এপ্রিল রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়।  

বিজ্ঞপ্তির ৩ নম্বর শর্তে উপজেলা ভিত্তিক নিয়োগের কথা বলা হয়। পরীক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ শেষে ২০১২ সালের ৯ এপ্রিল উত্তীর্ণ ৪২ হাজার ৬১১ জনের তালিকা  প্রকাশ করা হয়। তবে এর কয়েকদিন আগে ২০১২ সালের ২১ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর এক পরিপত্রে উপজেলা ভিত্তিক নয়, ইউনিয়ন ভিত্তিক নিয়োগের কথা জানায়। এরপর বিভিন্ন সময়ে প্রায় ১৪ হাজার জনকে নিয়োগ দেওয়া হয়।
 
কিন্তু যারা নিয়োগ বঞ্চিত হয়েছেন তাদের মধ্যে নওগাঁ জেলার দশজন ইউনিয়ন ভিক্তিক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে এবং তাদের নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। এ আবেদনের চূড়ান্ত শুনানি শেষে ২০১৪ সালের ১৮ জুন তাদের নিয়োগ দিতে নির্দেশ দিয়ে ইউনিয়ন ভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টর এ আদেশের বিরুদ্ধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ অন্যরা আপিল করলে ২০১৫ সালের ৭ মে তা খারিজ করেন আপিল বিভাগ।
 
আপিলের রায় রিভিউ চেয়ে সরকারের পক্ষ থেকে আবেদন করা হয়। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ওই আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

আবেদনকারী ১০ ব্যক্তি হলেন- শফিকুল ইসলাম, হাফিজ আল আসাদ, রওশন জাহান, রওনক জাহান, লতিফা হেলেন, মঞ্জুয়ারা খাতুন, খালেদুজ্জামান, মোসা. কামরুন্নাহার, আবুল খায়ের ও মঞ্জুর মোশেদ।
 
বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।