ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পাচ্ছে ১৫ হাজার শিক্ষক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পাচ্ছে ১৫ হাজার শিক্ষক

ঢাকা: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জট খুলতে যাচ্ছে। শিগগিরই প্রায় ১৫ হাজার শিক্ষক নিয়োগের চূড়ান্ত তালিকা প্রকাশ করতে যাচ্ছে সরকার।

নিয়োগ প্রক্রিয়ায় এবারই প্রথমবারের মত পরিচালনা পর্ষদের পরিবর্তে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানই শিক্ষকদের নিয়োগপত্র ইস্যু করবে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে এসব শিক্ষক নিয়োগ দেওয়া হবে।
 
রোববার (০২ অক্টোবর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ চূড়ান্তকরণের নির্দেশনা দেওয়া হয়েছে।  
 
সভায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনাকালে নিয়োগের জন্য দ্রুত তাগাদা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, এনটিআরসিএ’র পক্ষ থেকে জানানো হয় দ্রুতই চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠান ভিত্তিক নিয়োগের তালিকা প্রকাশ করা হবে। এরপর সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগপত্র ইস্যু করবে।  
 
বিজ্ঞপ্তির মাধ্যমে সারা দেশের স্কুল, কলেজ, মাদরাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্যপদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা পেয়েছে এনটিআরসিএ। এসব আবেদন যাচাই বাছাই করে এনটিআরসিএ শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে। নিয়োগ প্রক্রিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকবে না।
 
ওই কর্মকর্তা বাংলানিউজকে বলেন, প্রথম থেকে দ্বাদশ নিয়োগ পরীক্ষা পর্যন্ত যেসব প্রার্থী আবেদন করেছে তাদের মধ্য থেকে বাচাই করে নিয়োগ দেওয়া হবে।
  
প্রথম থেকে দ্বাদশ পরীক্ষা পর্যন্ত সাড়ে ১৪ লাখ আবেদন জমা পড়েছিল। এসব আবেদন থেকে শূন্য পদে যোগ্যতা ভিত্তিক সাড়ে ১৪ হাজার পদে নিয়োগ দেওয়া হবে।
 
এনটিআরসিএ’র সদস্য হুমায়ূন কবীর বাংলানিউজকে বলেন, টেলিটকের মাধ্যমে সফটওয়ারের মাধ্যমে প্রার্থী বাছাই করে এ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।