ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু ১০ অক্টোবর

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
ঢাবিতে এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু ১০ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

 

সোমবার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ১০ অক্টোবর থেকে নির্ধারিত আবেদনপত্র বিতরণ শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসে এমফিল ও পিএইচডি শাখার ৩২৩ নম্বর ও ৩২৫ নম্বর কক্ষ থেকে আবেদনপত্র পাওয়া যাবে।

এসএসসি থেকে স্নাতকোত্তর পাশের মূল নম্বরপত্র ও টাকা জমার ব্যাংক রশিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান-ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে আগামী (৯ নভেম্বর) তারিখের মধ্যে জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, ৫শ’ টাকা জমার ব্যাংকের রশিদের ফটোকপি ও সদ্য তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের মাধ্যমে সত্যায়িত করে জমা দিতে হবে।

এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের চারবছর মেয়াদী স্নাতক সম্মান ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিনবছর মেয়াদী স্নাতক সম্মান ও এক বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা দুই বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রিসহ স্নাতক পর্যায়ে এক বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে এক বছরের চাকরি অথবা স্বীকৃতি মানের জার্নালে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ/শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ ৫ এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ ৪ এর মধ্যে ৩ থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
এসকেবি/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।