ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

উদার দৃষ্টিভঙ্গিই পারে সমাজকে সুস্থতার দিকে নিতে

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
উদার দৃষ্টিভঙ্গিই পারে সমাজকে সুস্থতার দিকে নিতে

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেছেন, কল্যাণমুখী সমাজ সৃষ্টি করা ও কল্যাণমুখী মন-মানসিকতা তৈরি করার প্রধান শর্ত হলো উদারতা। উদার দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে সুস্থতার দিকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে।

মঙ্গলবার (০৪ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অডিটোরিয়ামে ‘ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক ইন্টারভেনশন ইন মেন্টাল হেলথ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারের আয়োজন করে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষায়িত ‘ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক মাস্টার্স প্রোগ্রাম’।

আরেফিন সিদ্দিক বলেন, শারীরিক সুস্থতার উপর নির্ভর করে মানসিক সুস্থতা, আর মানসিক সুস্থতার উপর নির্ভর করে সামাজিক সুস্থতা। সামাজিক অসুস্থতা সৃষ্টিই হচ্ছে মানসিক অসুস্থতা থেকে, সমাজ কলুষিত হচ্ছে মানসিক সুস্থতা বিঘ্নিত হওয়ার কারণেই। সমাজ পরিবর্তন করতে হলে মানসিক সুস্থতা ও সংবেদনশীল মনন প্রয়োজন, যা মনকে প্রসারিত করবে, সৃষ্টি করবে উদার মানসিকতা।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তানিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল হামিদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ঝুনু শামসুন নাহার।
‘ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রাম’র কো-অর্ডিনেটর ড. মোহাম্মদ শাহীন খানের স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনার শুরু হয়। অনুষ্ঠানের শুরুতেই ইনস্টিটিউটের পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে শুভেচ্ছা উপহার দেওয়া হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- বিভাগীয় শিক্ষক অধ্যাপক ড. মাহবুবা সুলতানা। মূল প্রবন্ধে তিনি মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত শিক্ষা কর্মসূচির পরিচর্যা ও ভূমিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক শাহানা নাসরিন।

সেমিনার উপলক্ষ্যে ‘inspire’ শীর্ষক একটি স্মারক সংকলন প্রকাশিত হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬
এসকেবি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।