ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষকদের মূল্যায়ন ব্যতীত সুশিক্ষিত সমাজ সম্ভব নয়

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৬
শিক্ষকদের মূল্যায়ন ব্যতীত সুশিক্ষিত সমাজ সম্ভব নয়

ঢাকা: শিক্ষকদের মূল্যায়ন ব্যতীত সুশিক্ষিত সমাজ গড়ে তোলা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, আমরা যদি শিক্ষকদের মূল্যায়ন না করি, শিক্ষকদের মর্যাদা সম্পর্কে সচেতন না হই তাহলে সুশিক্ষিত সমাজ গড়ে তোলা সম্ভব হবে না।

বুধবার (০৫ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্যে এ মন্তব্য করেন উপাচার্য।

‘শিক্ষকের মূল্যায়ন, মর্যাদার উন্নয়ন’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এ আলোচনা সভার আয়োজন করে বিশ্ব শিক্ষক দিবস ২০১৬ জাতীয় উদযাপন কমিটি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক রেহমান সোবহান, ইউনেস্কো বাংলাদেশ অফিসের প্রধান বিট্রিস কালদুম, গ্লোবাল ক্যাম্পেইন ফর এডুকেশান-এর ভাইস প্রেসিডেন্ট রাশেদা কে চৌধুরী।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় শিক্ষক ও কর্মচারী জোটের প্রধান সমন্বয়ক অধ্যাপক কাজী ফারুক আহমেদ।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, আজকের দিন শিক্ষকদের জন্য সম্মানের। প্রাক্তন ছাত্ররা তাদের শিক্ষকদের সাথে মিলিত হবেন, অভিনন্দন জানাবেন, এর মাধ্যমে শিক্ষকরা সম্মানিত হবেন।

প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নিয়ে তিনি বলেন, দেশের শিক্ষার উন্নতির জায়গা হচ্ছে প্রাথমিক শিক্ষা। এই স্তরে শিক্ষার মান বাড়ানোর পাশাপাশি প্রাথমিক শিক্ষকদের মূল্যায়ন করতে হবে।

বিট্রিস কালদুম বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য উপযুক্ত পরিবেশ, শিক্ষকদের মর্যাদার উন্নয়ন ও শিক্ষার মান উন্নয়নের জন্য ইউনেস্কো কাজ করে যাচ্ছে।

কাজী ফারুক আহমেদ বলেন, শিক্ষকদের রোল মড়েল হতে হবে। কারণ শিক্ষার্থীরা শিক্ষকদের দেখে অনুকরণ করবে, শিখবে।

এর আগে সকালে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত র‌্যালি করে। এতে বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৬
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।