ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুলনায় কোচিং বিরোধী ঝটিকা অভিযান

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৬
খুলনায় কোচিং বিরোধী ঝটিকা অভিযান ছবি- মানজারুল ইসলাম-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: শিক্ষা মন্ত্রণালয় প্রণীত কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালার বাস্তবায়নে খুলনায় কোচিং বিরোধী ঝটিকা অভিযান পরিচালনা করা হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত মহানগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল ও কোচিং সেন্টারে এ অভিযান পরিচালনা করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) খুলনা অঞ্চল।

কোচিং বিরোধী অভিযানের টের পেয়ে এ সময় কোচিং সেন্টারে তালা ঝুলিয়ে পালিয়েছেন অনেক শিক্ষক।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চলের উপ-পরিচালক টি এম জাকির হোসেনের নেতৃত্বে মাউশির কর্মকর্তারা এ অভিযানে অংশগ্রহণ করেন।

নগরীর সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, রূপসা মাধ্যমিক বিদ্যালয়, সবুরুন্নেসা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ফাতিমা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সহ বেশ কয়েকটি স্কুল ও কোচিংয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় রূপসা মাধ্যমিক বিদ্যালয়ের এক শিক্ষককে কোচিং বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত থাকায় তাকে সতর্ক করে দেওয়া হয় বলে বাংলানিউজকে জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চলের উপ-পরিচালক টি এম জাকির হোসেন।

তিনি জানান, কোচিং বন্ধ নীতিমালা অনুযায়ী কোনো শিক্ষক নিজ স্কুলের ছাত্রছাত্রী পড়াতে পারবেন না। তারপরও অনেকে গোপনে নীতিমালা ভঙ্গ করছেন। তাদের বিরুদ্ধে মাউশির এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

অভিযোগ রয়েছে, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মহানগরীর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকরা বছরের পর বছর ধরে শিক্ষার্থীদের জিম্মি করে কোচিং বাণিজ্য চালিয়ে আসছেন। শিক্ষকদের গড়ে তোলা এসব কোচিং সেন্টারে ছেলে মেয়েদের না পড়ালে ক্লাসে ফেল করিয়ে দেওয়ার অভিযোগ অভিভাবকদের।

অনেক অভিভাবক তাই কোচিং বাণিজ্য বন্ধে এ অভিযানকে স্বাগত জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৬

এমআরএম/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।