ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি মেডিকেল কলেজ

নিবন্ধন বাতিল হবে অতিরিক্ত শিক্ষার্থীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
নিবন্ধন বাতিল হবে অতিরিক্ত শিক্ষার্থীর

ঢাকা: এমবিবিএস ও বিডিএস কোর্সে আগামী শিক্ষাবর্ষে কোনো বেসরকারি মেডিকেল কলেজে  আসন সংখ্যা বাড়ানো হবে না। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত ভর্তিকৃত শিক্ষার্থীর নিবন্ধন বাতিল করা হবে।

 

মঙ্গলবার (অক্টোবর ১৮) বিকেলে সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালা সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

আগামীতে আসন বৃদ্ধির জন্য বেসরকারি মেডিকেল কলেজের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শনের পর স্বাস্থ্য মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল যৌথভাবে সিদ্ধান্ত নেবে।

এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে বলেন, এর ব্যত্যয় ঘটালে অতিরিক্ত শিক্ষার্থীদের নিবন্ধন করা হবে না।  

এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে মেডিকেল কলেজের আসন সংখ্যা সম্পর্কে তথ্য সংগ্রহের পর ভর্তি প্রক্রিয়া শুরু করার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি সকল বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে অভিভাবক ও শিক্ষার্থীদের প্রতি আসন অনুমোদন সংক্রান্ত সঠিক তথ্য সরবরাহ করার জন্যেও আহ্বান জানান।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমডিসি’র সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক ডা. ইসমাইল খানসহ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী স্বাস্থ্য বিভাগের জনবল পুনর্বন্টন সংক্রান্ত সমন্বয় সভায় সভাপতিত্ব করেন। সভায় দেশের তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের চিকিৎসা সেবা কার্যক্রম জোরদার করতে স্বাস্থ্য বিভাগের বিদ্যমান জনবলের সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।