ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবির সামনে স্পিড ব্রেকার অপসারণ, দুর্ঘটনার শঙ্কা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
জাবির সামনে স্পিড ব্রেকার অপসারণ, দুর্ঘটনার শঙ্কা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গতি প্রতিরোধক (স্পিড ব্রেকার) না থাকায় যেকোন সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা।

 

সম্প্রতি হঠাৎ করে গতি প্রতিরোধক (স্পিড ব্রেকার) উঠিয়ে দেওয়ায় একাধিক শিক্ষার্থী অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে বেঁচে যান বলে বাংলানিউজকে জানান।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় চলছে নানা আলোচনা সমালোচনা। দাবি তুলছে স্পিড ব্রেকার পুনঃস্থাপনের।

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর জাতীয় স্মৃতিসৌধে আগমন উপলক্ষে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন পয়েন্টের গতি প্রতিরোধক (স্পিড ব্রেকার) অপসারণ করা হয়। জনস্বার্থে যেসব স্থানে গতিরোধক প্রয়োজন শুধু সেসব জায়গায় পরবর্তী সময়ে ফের গতিরোধক নির্মাণ করে দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোন গতি প্রতিরোধ (স্পিড ব্রেকার) পুনঃনির্মাণ করা হয়নি।   যার কারণে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৪০তম ব্যাচের শিক্ষার্থী আশরাফ-উজ-জামান বিপ্লব তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, আজকে ছুটির পর বাসা থেকে ক্যাম্পাসে ফিরেই রাস্তা পার হতে গিয়ে কোন রকম প্রাণ হাতে নিয়ে এপারে এসেছি। আর একটু হলেই হয়তো আমি এখন এই স্ট্যাটাসটা আর লেখার সুযোগ পেতাম না। প্রান্তিক বা মেইন গেট কোনটাতেই স্পিড ব্রেকার নেই। ছুটির আগেও যেটা ছিল কোথায় যে হাওয়া হয়ে গিয়েছে, তার কোন ইয়ত্তা নাই। বিশ্ববিদ্যালয়  মেইন গেটে দুর্ঘটনার ইতিহাস আগেও আছে। আর এখন গাড়িগুলো যেভাবে যাচ্ছে, দেখে মনে হচ্ছে ফরমুলা ওয়ান রেস চলছে রাস্তায়।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল বলেন, এমনিতেই গতি প্রতিরোধক থাকা সত্ত্বেও বিভিন্ন সময়ে এ মহাসড়কে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হয়েছে। আর এখন যদি গতি প্রতিরোধক না থাকে তাহলে তো বিষয়টি ভাবাই যায় না। এ বিষয়ে বিশ^বিদ্যালয় প্রশাসনকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করার জন্য জোর তাগিদ দেন তিনি।
 
জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট’র সভাপতি জুবায়ের টিপু বলেন, ডেইরি ও প্রান্তিক সংলগ্ন ব্যস্ততম মহাসড়কটিতে গতি প্রতিরোধক না থাকা আমাদের জন্য খুবই উদ্বেগজনক। এখানে যেকোন সময় দুর্ঘটনার কবলে পড়তে পারে শিক্ষার্থীরা।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, এ বিষয়টি আমরা সড়ক ও জনপথ বিভাগকে জানিয়েছি। তারা বলেছে অতি দ্রুত পুনরায় গতি প্রতিরোধক (স্পিড ব্রেকার) স্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
আরআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।