ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ না পেলে টাকা ফেরত

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
খুবিতে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ না পেলে টাকা ফেরত

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) কর্তৃপক্ষ এবার ভর্তি পরীক্ষার ক্ষেত্রে প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে।

যেসব আবেদনকারী নির্ধারিত সংখ্যার ঊর্ধ্বে থাকার কারণে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না তাদের কাছ থেকে ফরমের জন্য গৃহীত টাকা ফেরত (সংশ্লিষ্ট খরচ ব্যতীত) দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বুধবার (১৯ অক্টোবর) দুপুরে বাংলানিউজকে জানান খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান।

তিনি জানান, এ সংক্রান্ত আবেদন ফরম বিশ্ববিদ্যালয় ওয়েব সাইটে www.ku.ac.bd পাওয়া যাবে। তা পূরণ করে অনলাইনে জমা দিলে স্ব স্ব ঠিকানায় মানি অর্ডার যোগে খরচ বাদ দিয়ে বাকি অর্থ ফেরত দেওয়া হবে।

এ প্রসঙ্গে উপাচার্য বলেন, এবার আগেই ভর্তি কমিটির সিদ্ধান্ত ছিলো প্রত্যেক স্কুলে সর্বোচ্চ সাত হাজার পর্যন্ত আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। তবে সাত হাজারতম আবেদনকারী যদি একাধিক হয় তবে তারাও ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এবার আবেদন জমা পড়ার পর দেখা যায় বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের এবং জীব বিজ্ঞান স্কুলের প্রত্যেকটিতে সাত হাজারের চেয়ে অনেক বেশি আবেদন জমা পড়েছে।

এর মধ্যে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলে ১৩৩৬৫টি এবং জীব বিজ্ঞান স্কুলে ১২৬৪০টি। ফলে এ দুই স্কুলের আবেদনকারীদের মধ্য থেকে মেধা তালিকার ভিত্তিতে প্রণীত যোগ্যতমদের তালিকার বাইরে কয়েক হাজার আবেদনকারী রয়ে যাচ্ছে যারা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে না।

এ ধরনের আবেদনকারী যারা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন না তাদের কাছ থেকে গৃহীত অর্থ ফেরত দেওয়া হবে বলে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, যাদের ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া গেলো না তাদের টাকা নৈতিকভাবে ফেরত দেওয়াই উচিত। শিক্ষার্থীদের অনেকেই আছে যাদের কষ্টে অভিভাবকদের যোগাড় করা টাকা এভাবে আমরা নিতে পারি না। এ টাকা দিয়ে প্রয়োজনে তারা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে বা শিক্ষার অন্য কোনো কাজে লাগাতে পারবে।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সিদ্ধান্ত এই প্রথম নেওয়া হলো। দেশে এ ধরনের দৃষ্টান্ত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে নেই। দেশে বিশ্ববিদ্যালয়সমূহের জন্য এটা অনুসরণীয় হবে বলে মনে করেন অভিজ্ঞ মহল।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬

এমআরএম/এএটি/এমজেএফ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।