ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খুবিতে ভর্তি যুদ্ধ শুরু ৩ নভেম্বর

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
খুবিতে ভর্তি যুদ্ধ শুরু ৩ নভেম্বর

খুলনা: আগামী ৩ নভেম্বর থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি শুরু হবে। শেষ হবে ৫ নভেম্বর।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে খুবির প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার সময় নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

এতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্রবিষয়ক পরিচালক (ভারপ্রাপ্ত), প্রভোস্ট, জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বিভিন্ন দিক পর্যালোচনা করে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করতে বেশ ক’টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- প্রবেশপত্র ছাড়া শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না, কেন্দ্রে মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুল ছাড়া অন্য কোনো স্কুলের পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

এছাড়া নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের প্রধান দরজায় তল্লাশির পরে প্রবেশ করতে দেওয়া হবে, কেন্দ্রের ভেতরে পরীক্ষার্থীদের কান-মুখমণ্ডল অনাবৃত রাখতে হবে। পরীক্ষা চলাকালে শৃঙ্খলা বজায় রাখতে ভ্রাম্যমাণ আদালত কার্যকর থাকবে।

ক্যাম্পাস ও এর বাইরের নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা শাখার পুলিশ, র‌্যাব এবং শৃঙ্খলা রক্ষায় বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর গল্লামারী ব্রিজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে থেকে শেষ হওয়ার এক ঘণ্টা পরে পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। তবে গাড়ি পার্কিংয়ের জন্য জিরোপয়েন্ট এবং এর আশেপাশের এলাকায় সুবিধা রাখা হবে।

ওই তিনদিন বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা থেকে রূপসা সংযোগ সড়ক জিরোপয়েন্ট হয়ে যান চলাচল করবে।

খুলনা বিশ্ববিদ্যালয় ছাড়াও কেসিসি উইমেন্স কলেজ (রূপসা), রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক অ্যান্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং লায়ন্স স্কুল অ্যান্ড কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আসন বিন্যাস:
খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০১ থেকে ৫০২৮ পর্যন্ত এবং কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে রোল নম্বর- ৫০২৯ থেকে ৭০০৪ পর্যন্ত, রেভারেন্ড পল্স স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ৭০০৫ থেকে ৮১৪১ পর্যন্ত, হোপ পলিটেকনিক অ্যান্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ৮১৪২ থেকে ৮৯০৫ পর্যন্ত এবং লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর-৮৯০৬ থেকে ৯৩৩২ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১,২১১টি আসনের বিপরীতে ৪৪,৭৪১ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে।

পরীক্ষা সূচি অনুযায়ী, ৩ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল সাড়ে তিনটা থেকে বিকেল ৫টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন ৪ নভেম্বর (শুক্রবার) সকাল ৯টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের এবং দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষ দিন ৫ নভেম্বর (শনিবার) সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের এবং দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত আইন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
এমআরএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।