ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষামন্ত্রীকে বক্তব্য স্পষ্ট করতে বললেন ঢাবি উপাচার্য

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
শিক্ষামন্ত্রীকে বক্তব্য স্পষ্ট করতে বললেন ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: ‘নীলক্ষেত থেকে বই কিনে ভর্তি পরীক্ষার প্রশ্ন করা হয়’ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এমন বক্তব্য স্পষ্ট করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার (২৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ আহ্বান জানান।

বুধবার (২৬ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কম পাস করায় শিক্ষার মান কমে যাওয়া নিয়ে যে প্রশ্ন উঠেছে তা মোটেই সঠিক নয়। তারা নীলক্ষেত থেকে বেনামি বই কিনে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করছেন।

শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের ছেলে-মেয়েদের গুণগত মান বাড়ছে না যারা বলেন, তারা মোটেই সঠিক কথা বলেন না। মন্ত্রী বলেন ‘একজন শিক্ষক বলেছেন, তারা নীলক্ষেত থেকে অনেক ধরনের গান, জারি, নাচ, ছড়া, কবিতাসহ নানা ধরনের বই কিনেন। আর ওইসব বই থেকে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করেন। অথচ সেটা শিক্ষকরাও জানেন না। কেন দেন, এসব প্রশ্ন করার মানে হলো ফেল করানো। সেই হিসেবে এটা কোনো পাস ফেলের প্রশ্ন না, এটা নিয়ে বিভ্রান্তি হচ্ছে।

মন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে ঢাবি উপাচার্য বলেন, শিক্ষামন্ত্রীর এই বক্তব্যের সত্যতা নেই। তিনি কার কাছে বা কোন শিক্ষকের কাছে এমন অসত্য তথ্য শুনেছেন, তা স্পষ্ট করেননি। আমরা একজন শিক্ষার্থীর উচ্চশিক্ষা অর্জনের যোগ্যতা যাচাই করি। আমরা যে প্রশ্ন করি তা টেক্সবুক থেকে করা হয়।

ভর্তি পরীক্ষার প্রশ্ন কোনো গাইড বইয়ের সঙ্গে যদি তা মিলে যায় তাহলে আমাদের কিছু করার নেই বলেও জানান অধ্যাপক আরেফিন সিদ্দিক।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এসকেবি/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।