ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে দুই অধ্যাপককে বিদায় সম্মাননা প্রদান

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
জাবিতে দুই অধ্যাপককে বিদায় সম্মাননা প্রদান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক এম সলিমউল্লাহ খান ও অধ্যাপক জোহরা খানমকে বিদায় সম্মাননা প্রদান করা হয়েছে।  

রোববার (৩০ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের গ্যালারিতে তাদের বিভাগের পক্ষ থেকে এ সম্মাননা দেওয়া হয়।

 

অনুষ্ঠানে বিভাগের শিক্ষকরা এ দুই গুণীজনের অবদানের কথা স্মরণ করে বলেন, কিভাবে বিন্দুকে সিন্ধুতে পরিণত করতে হয় তার উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন এ দুই মহান শিক্ষক। তাদের অবদান কখনো বিলীন হবে না। ২ গুণীজনের স্মৃতি ও ছোঁয়া মিশে থাকবে এ বিভাগের প্রতিটি কার্যক্রমে।

বিভাগীয় সভাপতি সহযোগী অধ্যাপক শামসুন্নাহার খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক শেখ মনজুরুল হক, বিভাগীয় শিক্ষক অধ্যাপক আল মাসুদ হাসানুজ্জামান, অধ্যাপক নাসিম আখতার হুসাইন, অধ্যাপক আবদুল লতিফ মাসুম, অধ্যাপক আবদুল মাননান, অধ্যাপক নইম সুলতান, অধ্যাপক শামছুল আলম সেলিম, সহযোগী অধ্যাপক বশির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক সলিমউল্লাহ খান ১৯৪৯ সালে ১ জুলাই চট্টগ্রামের সন্দ্বিপে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৭০ সালে এবং ১৯৮০ সালে কানাডার ব্রক বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি তিনি ১৯৮০-৮১ সালে গ্র্যাজুয়েট ফেলো হিসেবে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে কাজ করেন।

১৯৭২ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। তার হাত ধরে সরকার ও রাজনীতি বিভাগের সাবসিডিয়ারি কোর্স চালু হয়। বিভাগের সিলেবাস প্রণয়ন ও নবগঠিত বিভাগের অন্যান্য দায়িত্ব পালন করেন।

গুণী এ শিক্ষকের দেশি-বিদেশী জার্নালে বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। পাশাপাশি তিনি বেশ কিছু গ্রন্থ রচনা করেন।

অন্যদিকে অধ্যাপক জোহরা খানম ১৯৪৯ সালের ১ আগস্ট তৎকালীন খুলনা জেলার বাগেরহাট মহকুমায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যায়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ হতে ১৯৭৪ সালে এম এ ডিগ্রি লাভ করেন। ১৯৭৪ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করে। পরে ২০০৪ সালের ১ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। দেশি ও বিদেশি জার্নালে তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়।

অধ্যাপক সলিমউল্লাহ খান ও জোহরা খানম ২০১৫ সালের ২৯ জুলাই সরকার ও রাজনীতি বিভাগ হতে অবসর গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।