ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সন্তানকে বইয়ের প্রতি আগ্রহী করে তুলুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
সন্তানকে বইয়ের প্রতি আগ্রহী করে তুলুন ছবি: সুমন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার্থীদের বই পড়া ও বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টিতে অভিভাবকদের দায়িত্বের কথা তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী বলেছেন, অভিভাবকরা সন্তানের প্রতি খেয়াল রাখুন এবং বই পড়ায় আগ্রহী করে তুলুন। মেধা ও জ্ঞানের বিকাশে বইয়ের কোনো বিকল্প নেই।


 
মঙ্গলবার (০১ নভেম্বর) বেলা পৌনে ১২টার দিকে ঢাবিতে তিন দিনব্যাপী নন-ফিকশন বইমেলার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
 
বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদ ও বণিক বার্তার আয়োজনে এই মেলার পৃষ্ঠপোষকতায় রয়েছে ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ওয়ালটন, এক্সিম ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, সিম্ফনি মোবাইল, ইস্পাহানী, প্রাণ ও মার্কেট প্লাস।

আরেফিন সিদ্দিকী বলেন, আমাদের শিক্ষার্থীদের মেধা ও জ্ঞান বিকাশে বেশি বেশি করে বই পড়তে হবে। এজন্য বই মেলার আয়োজন করতে হবে। মনে রাখতে হবে, আমরা যদি শিক্ষার্থীদের বাংলার ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানাতে না পারি তাহলে সেটি হবে ব্যর্থতা। তাই সন্তানের প্রতি খেয়াল রাখুন এবং বই পড়ায় আগ্রহী করে তুলুন। এজন্য সবাইকে বেশি বেশি বই কেনারও আহ্বান করছি।
 
তিনি আরও বলেন, যখন একটি সন্তান ভালো ফলাফল করে তখন আমরা তার প্রশংসা করি। আর খারাপ কাজ করলে সমালোচনায় মাতি। কিন্তু আমাদের উচিত সন্তানের ভালো এবং মন্দ সবকিছু বিবেচনায় রাখা।

ঢাবিতে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হচ্ছে নন-ফিকশন বইমেলা-২০১৬। মেলায় শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, ইতিহাস, সংস্কৃতি, তথ্য প্রযুক্তিসহ নানান বই পাওয়া যাচ্ছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত।
 
বইমেলা উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের ডিন প্রফেসর শিবলি রুবায়েত–উল ইসলাম, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, ‍বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদসহ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসজে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।