ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবি সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের ক্লাশ বর্জন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
রাবি সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের ক্লাশ বর্জন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলির অস্বাভাবিক মৃত্যু ও শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে সাতদিনের জন্য ক্লাশ বর্জন কর্মসূচির ঘোষণা দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা।

২ নভেম্বর (বুধবার) থেকে ৮ নভেম্বর (মঙ্গলবার) পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে।

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে মানববন্ধন, র‌্যালি, প্রদীপ প্রজ্জ্বলন, গণস্বাক্ষর, পথনাটক ও গণসংগীতসহ বিভিন্ন কর্মসূচি পালন শেষে শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আতিক সাদ্দাম বাংলানিউজকে বলেন, ‘আমাদের শিক্ষক আকতার জাহান ও শিক্ষার্থী লিপুর মৃত্যু তদন্তে সন্তোষজনক অগ্রগতি না হওয়ায় আমরা হতাশ। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। ২ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বিভাগের সব বর্ষের ক্লাশ বন্ধ থাকবে। তবে পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে। ’

তিনি আরো জানান, একই দাবিতে মঙ্গলবার (০১ নভেম্বর) সন্ধ্যায় ক্যাম্পাসে মশাল মিছিল কর্মসূচি পালন করা হবে। এছাড়া বুধবার (০২ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে শিক্ষার্থী সমাবেশের আয়োজন করা হয়েছে।

এর আগে মানববন্ধন, র‌্যালি, প্রদীপ প্রজ্জ্বলন, গণস্বাক্ষর, পথনাটক ও গণসংগীতসহ বিভিন্ন কর্মসূচি পালন করে বিভাগের শিক্ষার্থীরা। এসব আন্দোলনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা একাত্মতা প্রকাশ করেন।

৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনের নিজ কক্ষ থেকে শিক্ষক জলির মরদেহ উদ্ধার করে পুলিশ। পরদিন মতিহার থানায় আত্মহত্যায় প্ররোচণার মামলা দায়ের করেন জলির ভাই কামরুল হাসান। কিন্তু তার দেড় মাস পরেও ময়নাতদন্ত ও ভিসেরা প্রতিবেদন দিতে পারেনি পুলিশ।

অপরদিকে, ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে লিপুর মরদেহ উদ্ধার করে পুলিশ। ওইদিন বিকেলে লিপুর চাচা বাদী হয়ে নগরীরর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় লিপুর রুমমেট মনিরুল ইসলামকে গ্রেফতার দেখানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।