ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবির ৭ শিক্ষার্থী পেলেন তাজউদ্দীন আহমদ অ্যাওয়ার্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
ঢাবির ৭ শিক্ষার্থী পেলেন তাজউদ্দীন আহমদ অ্যাওয়ার্ড

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০১৪ সালের বিএসএস সম্মান পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের ১জন মেধাবী ছাত্রী ‘তাজউদ্দীন আহমদ শান্তি স্বর্ণপদক’ লাভ করেছেন। একই বিভাগের আরেকজন ছাত্রীকে ‘তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড বৃত্তি’ প্রদান করা হয়েছে।


 
মঙ্গলবার (০১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কৃতী শিক্ষার্থীদের হাতে পদক, বৃত্তি ও পুরস্কার তুলে দেন।
 
এছাড়া রচনা প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করায় বিভিন্ন বিভাগের ৫জন শিক্ষার্থীকে ‘তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড পুরস্কার’ প্রদান করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’ এই অনুষ্ঠানের আয়োজন করে।
 
কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ট্রাস্টি বোর্ডের সদস্য সিমিন হোসেন রিমি এমপি  বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ‘অনুকরণীয় সেই মানুষটির কথা’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন। স্বাগত বক্তব্য রাখেন, ‘তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের দাতা মিসেস শারমিন আহমদ। ধন্যবাদ জ্ঞাপন করেন শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জাহিদ উল আরেফিন চৌধুরী। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন।
 
অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, তাজউদ্দীন আহমদ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় অস্থায়ী সরকারের নেতৃত্ব দিয়েছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত বিশ্বস্ত সহচর ছিলেন তিনি। উপাচার্য প্রয়াত তাজউদ্দীন আহমদের আদর্শ অনুসরণের মাধ্যমে নিজেদের সৎ ও দেশপ্রেমিক নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
 
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের ছাত্রী মোছা. কামরুন নাহার ‘তাজউদ্দীন আহমদ শান্তি স্বর্ণপদক’ লাভ করেন। একই বিভাগের ২য় বর্ষের ছাত্রী ত্রপা মজুমদারকে ‘তাজউদ্দীন আহমদ বৃত্তি’ প্রদান করা হয়। এছাড়া, মো. জহির উদ্দীন সোহাগ (আইন), ইনজামামুল সারোয়ার (ইংরেজি),  মো. শওকত আলী (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), মো. আবদুর রহমান (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) এবং আব্দুল বাছেত (আন্তর্জাতিক সম্পর্ক) ‘তাজউদ্দীন আহমদ ট্রাস্ট ফান্ড পুরস্কার’ লাভ করেন।
 
বাংলাদেশ সময়: ০৪২৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এসকেবি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।