ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে সব হত্যার বিচার দাবিতে শিক্ষার্থী সমাবেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
রাবিতে সব হত্যার বিচার দাবিতে শিক্ষার্থী সমাবেশ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীসহ সব হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে ক্যাম্পাসে সমাবেশ করেছে শিক্ষার্থী।

বুধবার (২ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এ সমাবেশ হয়।

সমাবেশে ইংরেজি বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক, রাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে বাংলানিউজকে বলেন, শিক্ষক হিসেবে ১৭ বছর ও শিক্ষার্থী হিসেবে আট বছর মিলিয়ে ২৫ বছর ধরে এ ক্যাম্পাসে কতোবার যে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছি তার হিসেব নেই। বিচারের দীর্ঘসূত্রিতা, দিন দিন আবার ভুলে যাওয়া, আরেকটা মৃত্যু, আবার একই কায়দায় সব ভুলে যাওয়া! আর কতো মরদেহ দেখলে এর শেষ হবে? আমরা এর শেষ দেখতে চাই। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

দ্রুত তদন্ত শেষ করে বিচার শুরুর দাবি জানিয়ে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক এএফএম মাসউদ আখতার বাংলানিউজকে বলেন, আমরা গণতান্ত্রিক রাষ্ট্র কাঠোমোর মধ্যে বাস করি। এ গণতান্ত্রিক রাষ্ট্রে কেউ অন্যায়-অবিচারের শিকার হলে বা হত্যার শিকার হলে বিচার বিভাগের  কঠোরভাবে বিচার কার্যক্রম পরিচালনা করার কথা। কিন্তু কোনো হত্যাকাণ্ড হলে বিচারের দাবিতে আমাদের রাস্তায় নামতে হয়।

গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রফিকুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন-নবাব আব্দুল লতিফ হলের প্রাধ্যক্ষ বিপুল কুমার বিশ্বাস, সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক রবিউল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আতিক সাদ্দাম, অধরা মাধুরী পরমা, আলী হোসাইন মিঠু, ইমরান খান নাহিদ, ইংরেজি বিভাগের শিক্ষার্থী সৌমিক আহমেদ ধ্রুব, নাট্যকলা বিভাগের হিমু রহমান প্রমুখ।

সম্প্রতি ‘আত্মহত্যা’ করেছেন গণযোযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আকতার জাহান জলি। এছাড়া হত্যার শিকার হয়েছেন রাবি শিক্ষার্থী লিপু।

আত্মহত্যার প্ররোচনা দাতা ও হত্যাকারীদের বিচারের দাবিতে সকাল ১১টায় লিপু চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষক ও শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে সিনেট ভবনের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
আরবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।