ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জেএসসি-জেডিসির দ্বিতীয় দিন অনুপস্থিত ৬২৩১৮

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
জেএসসি-জেডিসির দ্বিতীয় দিন অনুপস্থিত ৬২৩১৮

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার দ্বিতীয় দিন সারা দেশে ৬২ হাজার ৩১৮ জন শিক্ষার্থী অনুপস্থিত। এছাড়া বহিষ্কার হয়েছে ২৩ জন শিক্ষার্থী।



আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি বুধবার (২ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দ্বিতীয় দিন জেএসসিতে বাংলা দ্বিতীয়পত্র এবং জেডিসিতে আকাইদ ও ফিকহ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জেএসসিতে ঢাকা বোর্ডে ১২ হাজার ৪৩০ জন, চট্টগ্রামে ২ হাজার ৭১৮ জন, রাজশাহীতে ৪ হাজার ৮৯৩ জন, বরিশালে ৩ হাজার ৩০৯ জন, সিলেটে ২ হাজার ৬৯৯ জন, দিনাজপুরে ৩ হাজার ৬৬৬ জন, কুমিল্লায় ৬ হাজার ৪১০ জন, যশোরে ৫ হাজার ৮৪ জন এবং মাদ্রাসা বোর্ডে ২১ হাজার ১০৯ জন।

দিনাজপুর বোর্ডে ৬ জন, কুমিল্লায় ২ জন এবং মাদ্রাসা বোর্ডে বহিষ্কার হয়েছেন ১৫ জন।

প্রথম দিন সারাদেশে ৫৯ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এছাড়া ১৪ জন পরীক্ষার্থী ও একজন পরিদর্শক বহিষ্কার হন। দু’দিনে মোট ১ লাখ ২১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকে। আর বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ৩৭ জন। দুই হাজার ৭৩৪টি কেন্দ্রে ২৮ হাজার ৭৬১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

৩ নভেম্বর জেএসসিতে ইংরেজি প্রথমপত্র এবং জেডিসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) বিষয়ের পরীক্ষা রয়েছে।

আগামী ১৭ নভেম্বর পর্যন্ত পরীক্ষা শেষে ৩০ ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমআইএইচ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।