ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

তদবিরের জন্য আসা কর্মকর্তাদের ধরবে মন্ত্রণালয়!

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
তদবিরের জন্য আসা কর্মকর্তাদের ধরবে মন্ত্রণালয়!

ঢাকা: বদলির তদবিরের জন্য আসা কর্মকর্তাদের বিরুদ্ধে আরও কঠোর হয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার মন্ত্রণালয়ের কাজ-কর্ম স্বাভাবিক রাখতে বদলির তদবিরের জন্য আসা বিসিএস ক্যাডারের কর্মকর্তাদের চিহ্নিত করে তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

বদলির তদবিরের জন্য অনাকাঙ্ক্ষিতভাবে মন্ত্রণালয়ে আগমনকারী কর্মকর্তাদের চিহ্নিত করতে শিক্ষা মন্ত্রণালয়েরই দুই উপসচিবকে দায়িত্ব দেওয়া হয়।

বুধবার (০২ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় দুই কর্মকর্তাকে চিঠি দিয়ে নিযুক্ত করে।
 
চিঠিতে বলা হয়েছে, বদলির তদবিরে মন্ত্রণালয়ে আগমনকারী বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তার সংখ্যা অনাকাঙ্ক্ষিতভাবে বৃদ্ধি পেয়েছে। এতে মন্ত্রণালয়ের দৈনন্দিন কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা দৈনন্দিন কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে মন্ত্রণালয়ে তদবিরকারী কর্মকর্তাদের অনাকাঙ্ক্ষিত প্রবেশ নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ শাখা থেকে জারি করা চিঠিতে আরও বলা হয়েছে, বর্ণিতাবস্থায় যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ব্যতীত বদলির তদবিরে অনাকাঙ্ক্ষিতভাবে মন্ত্রণালয়ে আগমনকারী কর্মকর্তাদের চিহ্নিত করে তালিকা প্রস্তুতের জন্য দু’জন উপসচিবকে নিয়োগ দেওয়া হলো।

দুই উপসচিবের নামে পাঠানো চিঠির একটি অনুলিপি বাংলানিউজের কাছে রয়েছে, তাদের নাম প্রকাশ করা হলো না।

কলেজ শাখার একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, তালিকা তৈরি করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
 
এর আগে ক্লাস ফাঁকি দিয়ে বদলির জন্য শিক্ষা মন্ত্রণালয়ে তদবির বন্ধ করতে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেয় মন্ত্রণালয়।

গত ২৭ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের শাখা-৬ (কলেজ) থেকে শিক্ষক-কর্মকর্তাদের নির্দেশে বলা হয়, বদলি সংক্রান্ত আবেদনের হার্ড কপি কোনভাবেই শিক্ষা মন্ত্রণালয়ে সরাসরি গ্রহণ করা হবে না। বদলি সংক্রান্ত আবেদন নিয়ে সশরীরে শিক্ষা মন্ত্রণালয়ে আসা যাবে না। তবে জরুরি প্রয়োজনে মন্ত্রণালয়ে আসতে হলে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আসতে হবে।

‘ক্লাস ফাঁকি বা দায়িত্বে অবহেলা করে মন্ত্রণালয়ে আগমনকারী কর্মকর্তাগণের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ’
 
বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রতিদিনই দেশের বিভিন্ন স্থান থেকে বদলির তদবির নিয়ে মন্ত্রী, সচিব এবং কর্মকর্তাদের শরণাপন্ন হচ্ছে শিক্ষক-কর্মকর্তারা। এতে শিক্ষা মন্ত্রণালয়ের স্বাভাবিক কাজ-কর্মে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বদলি প্রত্যাশীরা ঢাকাতেই বদলির তদবির করেন। তদবিরে আসা শিক্ষকদের কাছে মন্ত্রণালয়ের কিছু কর্মচারী অর্থ লেনদেন করে থাকেন। এতে মন্ত্রণালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।
 
এ অবস্থায় বদলির জন্য সশরীরে আসা নিষিদ্ধ করে শিক্ষক-কর্মকর্তাদের অনলাইনে আবেদনের পরামর্শ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এরপরও তৎপরতা না থামায় চিহ্নিত করে তালিকা তৈরির উদ্যোগ।
 
বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।