ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ৩ দিনের ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
জাবিতে ৩ দিনের ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের (জেইউমুনা) উদ্যোগে তিনদিনব্যাপী ছায়া জাতিসংঘ সংসদ সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনটির প্রধান উপদেষ্টা আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মো. আবদুল্লাহ হেল কাফী বলেন, আমাদের সমাজে মুক্তচিন্তা বিকাশের পন্থার খুবই অভাব। সেখানে মুক্তচিন্তার বিকাশ ঘটিয়ে নেতৃত্ব তৈরিতে যে আয়োজন ‘জেইউমুনা’ করছে তার খুবই প্রশংসার দাবি রাখে।

তিনি বলেন, আমি আশা করি এ প্রোগামের মাধ্যমে অন্যের মতের প্রতি সহানুভূতিশীল হতে এবং মুক্ত চিন্তার বিকাশ ঘটিয়ে সুযোগ্য নেতৃত্ব তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পঞ্চগড় ১ নম্বর আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান, ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি মো. মামুন মিয়া, ঢাকায় জাতিসংঘ তথ্য কেন্দ্র (ইউএনআইসি)-এর অফিসার ইন-চার্জ মো. মনিরুজ্জামান, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহেদুর রহমান, আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক মো. জান্নাতুল হাবীব, কাউন্সিল অব ট্রাস্টির সভাপতি মো. রিয়াজুল করিম, সংগঠটির সেক্রেটারি জেনারেল শাইখ সিরাজ মো. আসকার প্রমুখ।

কলা ও মানবীকি অনুষদের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগে ও সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগে তিনটি করে মোট ৬টি কমিটি সেশন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ২০ প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সেশনে ভারত-পাকিস্তান সংঘর্ষ, কৃষিতে বিনিয়োগ বাড়ানো, শিক্ষার কাঠামোর উন্নয়ন, সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মাধ্যমে জঙ্গিবাদ প্রতিহত করাসহ বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক ও আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।