ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে সাংস্কৃতিক উৎসবের বাছাই কর্মশালা শনিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
ঢাবিতে সাংস্কৃতিক উৎসবের বাছাই কর্মশালা শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষাথীদের সংস্কৃতিমনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব -২০১৬’।

এ লক্ষ্যে শিল্পী বাছাইয়ে শনিবার (৫ নভেম্বর) থেকে  বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হলে শুরু হবে সাংস্কৃতিক কর্মশালা।

পরে জানুয়ারি দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে মূল উৎসব।
 
শুক্রবার (৪ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতর সংলগ্ন আবদুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা, সংগীত বিভাগের চেয়ারপারসন ড. মহসিনা আক্তার খানম, থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সুদীপ চক্রবর্তী।
 
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, বর্তমানে তরুণ প্রজন্মের একটি অংশ জঙ্গিবাদ ও মৌলবাদের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। তাদের মধ্যে মানবিকতার গুণ তৈরি করতে দেশের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে। সংস্কৃতির বিকাশের মাধ্যমে একটি সমাজকে অনেক বেশি গতিশীল করা যায়।
 
তিনি বলেন, বাংলাদেশের সংস্কৃতি অনেক বেশি সমৃদ্ধ, যার মাধ্যমে আমরা পৃথিবীকে পথ দেখাতে পারি। ইতিহাস, ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে। আর এতে এই সাংস্কৃতিক উৎসব নতুন প্রজন্মকে পথ দেখাবে। সংস্কৃতিমনস্ক মানুষই পরিপূর্ণ মানুষ।
 
প্রতিটি হলে পরিচালিত কর্মশালায় প্রশিক্ষণ দেবে ঢাবির নৃত্যকলা, সংগীত ও  থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ। সেখান থেকে বাছাই করে করে শিল্পীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসিতে হবে মূল সাংস্কৃতিক উৎসব। যা ২০১৭ সালের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
এসকেবি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।