ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

শিক্ষা

৭ম ফিজিক্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
৭ম ফিজিক্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু

ঢাকা: বাংলাদেশের বিজ্ঞানভিত্তিক বৃহত্তম ফিজিক্স অলিম্পিয়াডের সপ্তম আসরের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

রোববার (৬ নভেম্বর) বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের কমিউনিকেশন অ্যাসোসিয়েট নাদিম মজিদ সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, তিন ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে এ বছরের অলিম্পিয়াড। সপ্তম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ‘এ’ ক্যাটাগরি, ৯ম-১০শ শ্রেণির শিক্ষার্থীরা ‘বি’ ক্যাটাগরি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘সি’ ক্যাটাগরির প্রতিযোগী হিসেবে অলিম্পিয়াডে অংশ নেবে।  

এ বছর ১২টি জেলায় আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্বে বিজয়ীদের নিয়ে হবে চূড়ান্ত পর্ব।  

প্রতিযোগিতায় অংশ নিতে http://bdpho.org এই ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে।  

রেজিস্ট্রেশনের সময় প্রতিযোগীর নাম, স্কুলের নাম, ঠিকানা, ই-মেইল ঠিকানা (ঐচ্ছিক), মোবাইল নম্বর এবং ছবি অবশ্যই সংযোগ করতে হবে।

যাদের ই-মেইল ঠিকানা নেই, তারা শুধু ফোন নম্বরের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবে। প্রাথমিক ও চূড়ান্ত এই দুই ধাপে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ জানান, ‘রেজিস্ট্রেশনের সময় প্রাথমিক পর্যায়ে প্রতিযোগীকে সব তথ্যসহ নাম সংযোজন করতে হবে। নাম সংযোজনের সঙ্গে প্রতিযোগীর ই-মেইল ঠিকানা এবং মোবাইল নম্বরে একটি পিন নম্বর পাঠানো হবে। এই পিন নম্বরটি অবশ্যই সংরক্ষণ করতে হবে। যার মাধ্যমে প্রতিযোগী তার প্রোফাইলের যে কোনো রকম পরিবর্তন এবং সংশোধন করতে পারবে এবং চূড়ান্ত ধাপের রেজিস্ট্রেশন এই পিন নম্বরের মাধ্যমেই করতে হবে।  

একই ফোন নাম্বারে অথবা একই ই-মেইল নম্বরে একবারের বেশি রেজিস্ট্রেশন করা যাবে না।  

চূড়ান্ত ধাপে প্রতিযোগীকে আঞ্চলিক অলিম্পিয়াড শুরুর এক সপ্তাহ আগে পিন নম্বরের সাহায্যে কনফারমেশন বাটন ক্লিকের মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চূড়ান্ত করতে হবে। অংশগ্রহণের সময় প্রতিযোগীদের স্কুলের পরিচয় পত্র অথবা প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হবে।

আঞ্চলিক পর্যায়ে অলিম্পিয়াড শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত এই রেজিস্ট্রেশন চলবে। সপ্তম বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু হবে ১৭ ডিসেম্বর।

ওইদিন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং কক্সবাজার সরকারি কলেজে, ২১ ডিসেম্বর দিনাজপুর জিলা স্কুলে, ২৩ ডিসেম্বর কুষ্টিয়া সরকারি কলেজ, ময়মনসিংহের মিন্টু কলেজ ক্যাম্পাস এবং চট্টগ্রামের প্রেসিডেন্সি ইন্টারন্যানশনাল স্কুল অ্যান্ড কলেজে, ২৪ ডিসেম্বর সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে, ২৭ ডিসেম্বর বরিশালের উদয়ন উচ্চ বিদ্যালয়ে, ২৯ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, ৩০ ডিসেম্বর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের উচ্চ বিদ্যালয় শাখায়, ৬ জানুয়ারি খুলনার সরকারি করনেশন বালিকা বিদ্যালয় এবং  নোয়াখালী সরকারি মহিলা কলেজে আঞ্চলিক পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

আঞ্চলিক পর্বে প্রতিটি ক্যাটাগরিতে বিজয়ী ২০ জন আগামী ২০ ও ২১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় পর্বের প্রতিযোগিতায় অংশ নেবে।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
আরএইচএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।