ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে বাংলার নারী বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
জাবিতে বাংলার নারী বিষয়ক আন্তর্জাতিক সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘গঠন ও পুনর্গঠন: ঊনিশ ও বিশ শতকে বাংলার নারী’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘গঠন ও পুনর্গঠন: ঊনিশ ও বিশ শতকে বাংলার নারী’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জাবির কলা ও মানবিক অনুষদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস গবেষণা কেন্দ্রের যৌথ আয়োজনে এর আয়োজন করা হয়।

 

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ১১৭নং কক্ষে সেমিনার দুটি সেশনে অনুষ্ঠিত হয়।

ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীর সঞ্চালনায় সেমিনারের উদ্বোধনী সেশনের সভাপতিত্ব করেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক।

দ্বিতীয় সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক সোনিয়া নিশাত আমিনের সভাপতিত্বে কলকাতার লেডি বেবোর্ন কলেজের সহযোগী অধ্যাপক অপরাজিতা সেন গুপ্ত (স্বভাব ও শৃঙ্খলা: হিন্দু জাতীয়তাবাদী চিন্তায় আদর্শনারী ও পরিবার, ১৮৭০-১৯০৫), লরেটো কলেজের অধ্যাপক তপতী সেনগুপ্ত (সরলাদেবী চৌধুরানী: আত্মকথায়-স্মৃতিকথায়র পঞ্চাশ বছর; ১৮৯৫-১৯৪৫), ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর ড. জয়ন্ত সেনগুপ্ত (জাতীয়তাবাদের হাঁড়ির খবর: ঔপনিবেশিক বাংলায় রন্ধনবিদ্যা ও খাদ্যাভাস), বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ তানভীর নাসরীন (পশ্চিম বঙ্গে মুসলমান নারী: দেশভাগ ও পরবর্তী ইতিহাস) শীর্ষক গবেষণার উপর বক্তব্য উপস্থাপন করেন।

সেমিনারে স্বাগত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাবির ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এটি এম আতিকুর রহমান। আলোচক হিসেবে ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন।

সেমিনারে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আরআইএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।