ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
শিক্ষায় প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘দেশের দ্রুত বর্ধনশীল জনগণের দারিদ্র্যতা দূরীকরণে কর্মসংস্থান বৃদ্ধির রোল মডেল তৈরি ও শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতে হবে।’

বাকৃবি: ‘দেশের দ্রুত বর্ধনশীল জনগণের দারিদ্র্যতা দূরীকরণে কর্মসংস্থান বৃদ্ধির রোল মডেল তৈরি ও শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতে হবে। ’

রোরবার (১৩ নভেম্বর) সকাল ১০টার দিকে রিজিওনাল নেটওয়ার্ক অন পোভার্টি ইরাডিকেশনের (রেনপার) সপ্তম আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার ৩০ শতাংশ মানুষ গ্রামাঞ্চল থেকে শহরের দিকে ধাবিত হচ্ছে। তাই দারিদ্র্যতা দূরীকণে গ্রামাঞ্চলের পাশাপাশি শহরের দিকেও সমান গুরুত্ব দিতে হবে।

তিনি আরো বলেন, দেশের তরুণ সমাজকে মানবসম্পদে পরিণত করা ও যুগোপযোগী নেতৃত্ব তৈরিতে মনোযোগ দিতে হবে।

এরআগে সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে সেমিনারের উদ্বোধন করা হয়।

সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, এই সেমিনার থেকে পাওয়া তথ্য ও গবেষণা দারিদ্র্যতা দূরীকরণে অগ্রণী ভূমিকা পালন করবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অরগানাইজেশনের বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আফজাল হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন,  মালয়েশিয়ার কেলেনটান ইউনিভার্সিটির উপ উপাচার্য ও রেনপারের চেয়্যারমান প্রফেসর ড্যাটো ড. ইব্রাহীম বিন চে ওমর।
সেমিনারে মালয়েশিয়া, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও বাংলাদেশ থেকে প্রায় ২০০ জন বিজ্ঞানী ও গবেষক অংশ নেন। তিন দিনব্যাপী এই সেমিনারে ৬টি সেশনে ১৪১টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপিত হবে।

এদিকে, দুপুর সাড়ে ১২টার দিকে বাকৃবির কৃষি অনুষদ সংলগ্ন করিডরে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। তিন দিনব্যাপী ওই মেলায় সরকারি-বেসরকারি প্রায় ২২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।