ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবির গণিত বিভাগে ‘গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ চালু

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
জবির গণিত বিভাগে ‘গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ চালু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগ ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড চালু হয়েছে। 

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগ ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড চালু হয়েছে।  

সোমবার (১৪ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে জবি উপাচার্য ড. মিজানুর রহমান এ অ্যাওয়ার্ডের উদ্ভোধন করেন।

 

তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য গোল্ড মেডেল দেওয়ার নতুন ধাপ। এ ধরনের অ্যাওয়ার্ড শিক্ষার্থীদের আরো ভালো ফলাফল করতে উদ্বুদ্ধ করবে। প্রতিটি বিষয়ের গবেষণা ও উচ্চতর জ্ঞান অর্জনের জন্য গণিত বিষয়ক জ্ঞানের প্রয়োজন। তাই গণিতের প্রতি আমাদের সবসময় সজাগ থাকতে হবে।

জবি উপাচার্য আরো বলেন, পৃথিবীর বিখ্যাত সব বিষয়েই গণিতের অবদান রয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের গণিত বিষয়ক গবেষণামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে এবং নিজস্ব স্বকীয়তা তুলে ধরতে হবে। বিশ্বায়নের যুগে প্রতিযোগিতায় আমাদের টিকে থাকতে হলে গণিতের প্রতি আরো গুরুত্বারোপ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্ট্রি এম. নুরুল আলম বলেন, বিজ্ঞান চর্চা না হলে যেমন কোনো জাতি মাথা উঁচু করে দাঁড়াতে পারে না, তেমনি গণিত ছাড়াও গবেষণা, শিক্ষার উন্নয়ন ও দেশের অগ্রগতি সম্ভব নয়।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দীপিকা রানী সরকার। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ও গণিত বিভাগের অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ।

অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মাস্টার্স পর্যায়ে রিতা আক্তার এবং অনার্স পর্যায়ে মো. জাকির হোসেনকে গোল্ড মেডেল, নগদ অর্থ পুরস্কার (মাস্টার্স পর্যায়ে ৩০ হাজার টাকা ও অনার্স পর্যায়ে ২০ হাজার টাকা) ও সার্টিফিকেট দেওয়া হয়।  

এরপর বিভাগীয় শিক্ষার্থীদের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।  

এসময় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, প্রক্টর ড. নূর মোহাম্মাদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬ 
ডিআর/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।