ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সুপার মুন বরণে নজরুল বিশ্ববিদ্যালয়ে পারফরম্যান্স আর্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
 সুপার মুন বরণে নজরুল বিশ্ববিদ্যালয়ে পারফরম্যান্স আর্ট ছবি- অনিক খান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপার মুনকে নিবিড়ভাবে বরণ করতে ও খোলা আকাশের নিচে গৃহহীন সাঁওতাল পরিবারের সঙ্গে নিজেদের উপলব্ধির সম্মিলন ঘটাতে পারফরম্যান্স আর্টের আয়োজন করে ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ময়মনসিংহ: সুপার মুনকে নিবিড়ভাবে বরণ করতে ও খোলা আকাশের নিচে গৃহহীন সাঁওতাল পরিবারের সঙ্গে নিজেদের উপলব্ধির সম্মিলন ঘটাতে পারফরম্যান্স আর্টের আয়োজন করে ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (১৪ নভেম্বর) রাত ৯টা থেকে ১টা পর্যন্ত নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ পারফরম্যান্স আর্ট অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শ্লোগান ছিল ‘বিপন্ন মানবতার জয় হোক, প্রতিষ্ঠিত হোক সকল মানবের অধিকার’। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

এ পারফরমেন্স আর্টে বিপন্ন সাঁওতাল আদিবাসীসহ বিভিন্ন আদিবাসী জনসমাজের নৃত্য, সংগীত, বাদ্য ও গার্হস্থ্য জীবনকে সুনিপুণ দক্ষতায় তুলে ধরেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ বাংলানিউজকে জানান, নাগরিক জীবনের প্রতিবাদী ভাষা এ পারফরমেন্স আর্ট।

মানুষের প্রতি মানবিক সহমর্মিতা প্রকাশের জোসনাস্নাত রাতে শিক্ষক ও শিক্ষার্থীদের সম্মিলিত অভিপ্রায় এমন ব্যতিক্রমী পরিবেশনা। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী ও দোলনচাঁপা হল ছাত্রলীগের সভাপতি নুসরাত জাহান শিমু বলেন, বিপন্ন জীবনের গ্লানি ও হতাশাব্যঞ্জক অভিব্যক্তিকে শৈল্পিক আত্মিকরণের মাধ্যমে তুলে ধরতে সুপ্রসন্ন চাঁদের সঙ্গে হিমেল কুয়াশার চাঁদরে মোড়ানো খোলা মাঠে আমাদের এ সহাবস্থান।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমএএএম/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।