ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

উচ্চ শিক্ষার মানোন্নয়নে সহায়তা দেবে নটিংহাম মালয়েশিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
উচ্চ শিক্ষার মানোন্নয়নে সহায়তা দেবে নটিংহাম মালয়েশিয়া

ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া ক্যাম্পাস (ইউএনএমসি) এবং বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্টনারশিপ এগ্রিমেন্ট (পিএ) স্বাক্ষরিত হয়েছে।

ঢাকা: ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া ক্যাম্পাস (ইউএনএমসি) এবং বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্টনারশিপ এগ্রিমেন্ট (পিএ) স্বাক্ষরিত হয়েছে।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বুধবার (১৬ নভেম্বর) এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) মাধ্যমে এ চুক্তি বাস্তবায়িত হবে।

কলেজ পর্যায়ে উচ্চ শিক্ষার মানোন্নয়নের লক্ষে এই পিএ স্বাক্ষরিত হয়েছে বলে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক মো. হামিদুল হক।

ইউএনএমসি’র পক্ষে প্রতিষ্ঠানের প্রভোস্ট ও সিইও ড. গ্রাহাম কেন্ডাল চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি), বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, নায়েম এবং ইউএনএমসি একটি ট্রেনিং কনসোর্টিয়াম হিসেবে কাজ করবে।

সিইডিপি প্রকল্পের অধীনে বাংলাদেশের কলেজগুলোতে উচ্চ শিক্ষার ক্ষেত্রে টিচিং ও ম্যানেজমেন্ট ক্যাপাসিটি শক্তিশালী করার লক্ষে এ কনসোর্টিয়াম কাজ করবে।

এ পার্টনারশিপ চুক্তি স্বাক্ষরের ফলে সিইডিপি প্রকল্পের আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স ও মাস্টার্স ডিগ্রি প্রদানকারী ৭০০ কলেজের সাত হাজার শিক্ষক, ৩০০ মাস্টার ট্রেইনার, ৭০০ জন অধ্যক্ষ, ৫০০ একাডেমিক স্টাফ এবং ৭৫ জন নীতি নির্ধারকসহ মোট আট হাজার ৫৭৫ জনকে দেশে ও বিদেশে প্রশিক্ষণ দেওয়া হবে।

ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া ক্যাম্পাস (ইউএনএমসি) এ প্রশিক্ষণ দেবে।

সিইডিপি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ১০০ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ সরকার ৩০ মিলিয়ন ডলার প্রদান করবে। প্রকল্পের মেয়াদকাল হবে ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত। বাংলাদেশের কলেজ শিক্ষক ও অধ্যক্ষদের পেশাগত দক্ষতা এবং আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করার লক্ষে সরকার এ প্রকল্প হাতে নিয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অব নটিংহাম ইউকে’র ভাইস চ্যান্সেলর স্যার ডেভিড গ্রিনওয়ে, মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. সিথি হামিশ তাপসির, মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শহিদুল ইসলাম এবং সিইডিপি প্রকল্প পরিচালক মো. জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

দুই মন্ত্রীর বৈঠক
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একই দিন পুত্রাজায়ায় সে দেশের উচ্চশিক্ষা মন্ত্রী ড্যাটো সেরি ইদরিসের সাথে তার কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকে আন্তরিক পরিবেশে দুই দেশের শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষাক্ষেত্রে দু’দেশের পারস্পরিক সহয়োগিতার বিষয়ে আলোচনা হয়।

শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা আরো প্রসারের ব্যাপারে তারা একমত হন।

বাংলাদেশের শিক্ষামন্ত্রীর অনুরোধে মালয়েশিয়ার উচ্চশিক্ষা মন্ত্রী সে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশের তরুণ শিক্ষকদের পিএইচডি ও গবেষণাসহ উচ্চতর শিক্ষার সুযোগ সৃষ্টির আশ্বাস দেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের হাইকমিশনার মো. শহিদুর ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ, ইউনিভার্সিটি অব নটিংহামের  ভাইস চ্যান্সেলর এবং মালয়েশিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।